মানবতার অনন্য নিদর্শন বর্ধমানের গুপ্ত পরিবারের ৩৫০ বছরের পুরনো দুর্গাপুজো 

মানবতার অনন্য নিদর্শন বর্ধমানের গুপ্ত পরিবারের ৩৫০ বছরের পুরনো দুর্গাপুজো 

আরোহী নিউজ ডেস্ক: প্রায় ৩৫০ বছরেরও বেশি পুরাতন পূর্ব বর্ধমানের ভাতারের রামপুর গ্রামের গুপ্ত পরিবারের দুর্গাপুজো। এই বছরেও জাঁকজমকের সাথে পুজোর আয়োজন করা হয়েছে। এতে কোন খামতি রাখেনি গুপ্ত পরিবার। ঐতিহ্য ও সংস্কৃতি টিকিয়ে রাখার ক্ষেত্রে জ্বলন্ত উদাহরণ এই গুপ্ত পরিবার। বিশ্বনাথ গুপ্তের প্রচেষ্টায় এই দুর্গাপুজোকে ঘিরে গ্রামের দুঃস্থ ও গরিবদের পাশে দাঁড়ায় এই পরিবারটি। সব মিলিয়ে মা দুর্গার আরাধনাকে ঘিরে এই পরিবারের মহৎ উদ্যোগ এক কথায় অতুলনীয়৷ 

রামপুর গুপ্তপাড়ার এই দুর্গাপুজোয় দুঃস্থদের বস্ত্রবিতরণ থেকে শুরু করে অন্নভোগ সহ নানান ধরনের সামাজিক কাজের উদ্যোগ নেওয়া হয়। দুর্গাপুজোর পরে লক্ষ্মী পুজোতেও এই নিদর্শন রেখে দেয় গুপ্ত পরিবার। প্রতিবছরই গ্রামের অসংখ্য মানুষের মাঝে বস্ত্র বিতরণ সহ প্রতিদিন তাদের অন্নভোগ প্রদান করা হয়।

এছাড়াও গুপ্ত পরিবারের উদ্যোগে বাবা বড় ঠাকুরের সামনে বিশ্রামাগারের শুভ উদ্বোধন করা হয়। পাশাপাশি এদিন স্থানীয় দুঃস্থদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়। উল্লেখ্য, বাবা বড় ঠাকুরের প্রাঙ্গণে পুজো দিতে আসার সময় নির্দিষ্ট বিশ্রামাগারের অভাব ছিল। এই বিষয়টি নজরে আসে গুপ্ত পরিবারের সদস্য বিশ্বনাথ গুপ্তের এবং তড়িঘড়ি করে গুপ্ত পরিবার সহ গ্রামের মানুষের একতায় ও প্রচেষ্টায় গড়ে ওঠে এই বিশ্রামাগারেটি।