করোনায় আক্রান্ত হয়ে এবার প্রয়াত হলেন আমেরিকার প্রাক্তন বিদেশসচিব

করোনায় আক্রান্ত হয়ে এবার প্রয়াত হলেন আমেরিকার প্রাক্তন বিদেশসচিব

আরোহী নিউজ ডেস্ক: করোনার করাল গ্রাসে বিধ্বস্ত প্রত্যেকেরই জীবন। আর এবার সেই থাবাই এসে পড়ল আমেরিকার প্রাক্তন বিদেশসচিবের উপর। করোনা আক্রান্ত হয়ে এবার প্রয়াত হলেন কলিন পাওয়েল।

সাল ২০০০। আমেরিকার প্রেসিডেন্ট তখন জর্জ বুশ জুনিয়র। সেই সময় আমেরিকার বিদেশসচিব পদে ছিলেন কলিন পাওয়েল। হোয়াইট হাউসে অত্যন্ত সৎ ও কর্মঠ হিসেবে সুনাম ছিল তাঁর। স্রেফ বিদেশসচিবই নন, মার্কিন ফৌজের ‘জয়েন্ট চিফ অফ স্টাফস’-এর চেয়ারম্যানের দায়িত্ব সামলেছেন দুঁদে এই কুটনীতিবিদ। আর এদিন, তার মৃত্যুসংবাদের কথা ফেসবুকে পোস্ট করে তার পরিবার জানান- "জেনারেল কলিন এল পাওয়েল, আমেরিকার প্রাক্তন বিদেশ সচিব করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন। তিনি ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নিয়েছিলেন। আজ আমরা একজন স্নেহশীল পিতা, ভালবাসায় পূর্ণ স্বামী ও একজন মহান আমেরিকানকে হারালাম।"

প্রসঙ্গত; দীর্ঘ কর্মজীবনে বিতর্কেও জড়িয়েছেন একাধিকবার। ইরাকে সাদ্দাম হুসেনের বিরুদ্ধে যুদ্ধে সমর্থনে রাষ্ট্রসঙ্ঘে তৎকালীন মার্কিন বিদেশসচিব কলিন পাওয়েল দাবি করেছিলেন,  গণহত্যার হাতিয়ার তৈরি করছে ইরাক। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, বিদেশনীতিতে রাজনৈতিক হস্তক্ষেপ উড়িয়ে দেশের স্বার্থে কীভাবে কাজ করতে হয়, সেই পন্থাও পাওয়েল দেখিয়ে গিয়েছেন।