শিশু পর্নোগ্রাফিকে রুখতে দেশ জুড়ে ‘অপারেশন মেঘ-চক্র’ সিবিআইয়ের

শিশু পর্নোগ্রাফিকে রুখতে দেশ জুড়ে ‘অপারেশন মেঘ-চক্র’ সিবিআইয়ের

আরোহী নিউজ ডেস্ক: ইন্টেরনেটে শিশু পর্নোগ্রাফিকে বন্ধ করতে এবার সিবিআইয়ের তরফ থেকে  নেওয়া হল নয়া পদক্ষেপ। সিবিআইয়ের সূত্র মারফতে পাওয়া খবর অনুযায়ী দেশের ২০টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৬টি ঠিকানায় ঘটনার তল্লাশি শুরু হয়েছে। ওই অভিযানের নাম রাখা হয়েছে ‘অপারেশন মেঘ-চক্র’।

সূত্রের খবর, ইন্টারনেটে শিশু পর্নোগ্রাফিকে ছড়ানোকে কেন্দ্র করে বেশ কিছু অভিযোগ দায়ের হয়েছে। সেই অভিযোগের ভিত্তিতেই শনিবার এই বিশেষ অভিযান চালানো হয়। গত কয়েক সপ্তাহ ধরেই এই বিষয়ে সাইবার নজরদারি চালিয়ে একধিক মোবাইল এবং কম্পিউটারে শিশু পর্নোগ্রাফির লেনদেন এবং ডাউনলোড সংক্রান্ত তথ্য উঠে আসে সিবিআইয়ের তদন্তকারীদের কাছে। এই ভিত্তিতে তল্লাশি অভিযান চালায় সিবিআই।

উল্লেখ্য,২০২৯ সালেই সিবিআই ইন্টারনেটে বাড়তে থাকা শিশু পর্নোগ্রাফির বাড়বাড়ন্তকে আটকাতে একটি বিশেষ দল গঠন করে।এই দলের মাধ্যমে অপরাধীদের চিহ্নিত করে পকসো এবং তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। কিন্তু ধারাবাহিক নজরদারি চালানোর পরেও এই চক্রকে সম্পূর্ণ ভাবে নিষ্ক্রিয় করা সম্ভব হয়নি। কয়েক মাস আগেই ‘জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশন’ শিশু পর্নোগ্রাফির বাড়বাড়ন্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল