বাংলা ও একাধিক রাজ্যের কাছে কোল ইন্ডিয়ার পাওনা ২০ হাজার কোটি টাকা 

বাংলা ও একাধিক রাজ্যের কাছে কোল ইন্ডিয়ার পাওনা ২০ হাজার কোটি টাকা 

আরোহী নিউজ ডেস্ক: ভারতের বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বর্তমানে কয়লার অভাবে ধুঁকছে। আর এই কারণে দেশজুড়ে বিদ্যুৎ সংকট বৃদ্ধি পাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। আর এরই মধ্যে কেন্দ্র সরকার জানিয়েছে যে, বিভিন্ন রাজ্যের কাছে কোল ইন্ডিয়ার প্রায় ২০ হাজার কোটি টাকার বকেয়া রয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী কর্ণাটক, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, পশ্চিমবঙ্গ সব থেকে বড় ডিফল্টার রূপে সামনে এসেছে। কয়লা মন্ত্রক উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু আর রাজস্থানকে চিঠি লিখে তাদের বকেয়া টাকা মেটানোর কথা বলেছে।

কয়লা সংকটের মধ্যে এটাও শোনা যাচ্ছে যে, কয়লা মন্ত্রক এই বছরের ফেব্রুয়ারি মাসেই চিঠি লিখে কয়লার ভাণ্ডার মজুদ রাখা এবং বরাদ্দকৃত কয়লা মসৃণভাবে উত্তোলন করতে বলা হয়েছিল। এও বলা হয়েছিল যে, বিপুল টাকা বকেয়া থাকার পরেও রাজ্যগুলোকে কয়লার বণ্টন জারি রাখা হবে।

কয়লা মন্ত্রক জানিয়েছে যে, ঝাড়খণ্ড, রাজস্থান আর পশ্চিমবঙ্গের মতো রাজ্যে কয়লা খনি আছে ঠিকই, কিন্তু সেখানে হয় একদমই খনন করা হয়নি, না হলে খুব কম কয়লা তোলা হয়েছে। কয়লা মন্ত্রক অনুযায়ী, মহারাষ্ট্রের উপর ৩ হাজার ১৭৬ কোটি টাকা বকেয়া রয়েছে। উত্তর প্রদেশের উপর ২ হাজার ৭৪৩ কোটি টাকার বকেয়া। পশ্চিমবঙ্গের উপর ১ হাজার ৯৫৮ কোটি টাকার বকেয়া। আর তামিলনাড়ুর উপর ১ হাজার ২৮১ কোটি টাকা এবং রাজস্থানের উপর ৭৭৪ কোটি টাকা বকেয়া।