'ঘরে ফেরার গান' নিয়ে এসেছেন সুরকার রাতুল শঙ্কর 

'ঘরে ফেরার গান' নিয়ে এসেছেন সুরকার রাতুল শঙ্কর 

আরোহী নিউজ ডেস্ক: বাঙালির প্রাণের উৎসব। বছর জুড়ে বাঙালি যে প্রান্তেই থাকুক পুজোর সময় বাড়ি ফিরতেই হয় শিকড়ের টানে। আর পুজোর পাশাপাশি মানুষ অপেক্ষা করে পুজোর গানের। পুজোর গান পুজোরই আরেক অঙ্গ। তাই এবার নতুন পুজোর গান নিয়ে এল সুরকার রাতুল শঙ্কর। ঘরে ফেরার গান লিখেছেন অম্বরীশ। 

করোনার কারণে স্তব্ধ পৃথিবী। উৎসবের টানে শিকড়ে ফেরার তোড়জোড় শুরু হলেও অনেকেই ফিরতে পারেননি। এবার উৎসব-বঞ্চিত প্রবাসী বাঙালিদের কথা মাথায় রেখেই গান লিখেছেন অম্বরীশ মজুমদার। গানটি গেয়েছেন রূপঙ্কর বাগচী, অনুপম রায়, ইমন চক্রবর্তী এবং লগ্নজিতা চক্রবর্তী। 

সুরকার বন্ধু রাতুলের সঙ্গে কাজ করে খুশি অনুপম রায়। তিনি বলেন, "প্রত্যেক বছরেই তো পুজোয় নতুন গান গাই, কিন্তু এবারের এই পুজোর গানটা আমার কাছে খুব স্পেশাল। রাতুল চমৎকার সুর করছে। এই জমজমাটি পুজোয় ঘরে ফেরার যে টান, শিকড়ে ফেরার যে টান তা খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে গানের মধ্যে"। 

লগ্নজিতা এই প্রথম রাতুল শঙ্করের সুরে গাই গাইলেন। রাতুলের সুরে গান গেয়ে খুশি রূপঙ্কর বাগচী ইমনও। সুরকার রাতুলের কথায়, "আমি ছোটবেলা থেকেই পৃথিবীর নানা জায়গায় ঘুরেছি। কখনও তিনমাস, কখনও আবার এক সপ্তাহ বাইরে থেকে ঘরে ফেরার যে আনন্দ তা আমি বুঝি। তাই বহু বাঙালির পুজোর সময় ঘরে না-ফিরতে পারার কষ্টটা বুঝতে পারি। এই গানের সুরেও তাই একটা বিষন্নতা রেখেছি। আর পাঁচটা পুজোর গানের থেকে অনেকটাই আলাদা। খুব ভাল লেগেছে সকলের সঙ্গে কাজ করে।