গরু খুটান জেলার জনপ্রিয় লোক উৎসব 

গরু খুটান জেলার জনপ্রিয় লোক উৎসব 

আরোহী নিউজ ডেস্ক: ভাইফোঁটার দিন জঙ্গলমহলের লোক উৎসব বেশ জনপ্রিয়। গরু খুটান জেলার লোকউৎসব স্থানীয় আদিবাসীদের মনোরঞ্জনের অন্যতম অনুষ্ঠান। গরুর শিং - এ তেল মাখিয়ে গান-বাজনার মাধ্যমে উৎসবে মেতে ওঠেন বাসিন্দারা। 

জঙ্গলমহলের ''গরু খুটান'' জেলার  লোক উৎসব।  বংশপরম্পরায় প্রাচীন এই উৎসব হয়ে আসছে  জঙ্গলমহলের বিস্তীর্ণ এলাকায়। মূলত কুড়মী মাহাত ও আধিবাসী সম্প্রদায়ের মানুষজন এই গরু খুটান করায়। আর যা দেখতে ভিড় জমায় অসংখ্য মানুষ। বাঁদনাতে কালিপূজার দিন গরুর শিং এ তেল মাখানো হয়। বাঁদনাতে গরুর বিয়ে দেওয়া হয়। ভাই ফোঁটার দিন বিকেলে ফাঁকা মাঠে আট দশটা খুঁটি মাটিতে পোতা হয়। গরুগুলিকে ঐ খুঁটিতে বাঁধা হয় ও বাজনা, মাইক বাজানো হয়। সঙ্গে ছগলের শুকনো চামড়া শোঁকানো হয় গরু বা মহিষকে। তার পর তাদেরকে নিয়ে আনন্দে মেতে উঠেন এলাকার মানুষ।

ভাইফোঁটার দিনে গরুখুঁটান বা সহরায় নামে কালীপূজোর প্রাক্কালে অমাবস্যায় এই  অনুষ্ঠান সম্পন্ন হয়। এই অনুষ্ঠানে কিছু গরু বা মোষকে নির্বাচন করে তাঁদের গায়ে লাল ছোপ এবং কপাল ও শিংয়ে তেল ও সিঁদুর লাগিয়ে গলায় মালা, ঘন্টা ও ঘুঙুর বেঁধে তাঁদের খুঁটিতে বেঁধে রাখা হয়। এরপর গরুর সামনে চামড়া রেখে চারদিক থেকে বিভিন্ন ধামসা মাদল  বাজিয়ে গরুর সাথে আনন্দে মেতে ওঠেন আদিবাসী সম্প্রদায়ের মানুষজন।

চামড়াগুলিকে গুতো দিতে দিতে ক্লান্ত হয়ে পড়ে গরুগুলি আর তার সঙ্গে  চলে গান ও নাচ। খুঁটিতে বেঁধে রাখা গরুগুলিকে ধান, দূর্বা, আতব চাল দিয়ে মহিলারা বরণ করে নেন । এভাবেই এই  উৎসবে মহিলা পুরুষ থেকে সকলেই মেতে উঠে।এই উৎসবকে কেন্দ্র করে আদিবাসী সম্প্রদায়ের মানুষজন আনন্দে মেতে উঠে।