নখের পরিচর্যায় ঘরোয়া টোটকা 

নখের পরিচর্যায় ঘরোয়া টোটকা 

আরোহী নিউজ ডেস্ক : ত্বকের পাশাপাশি নখেরও বিশেষ যত্নের প্রয়োজন হয়। নখের সঠিক যত্ন না নিলে সেগুলি শুষ্ক ও দুর্বল হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়। সাজসজ্জার ক্ষেত্রে মহিলাদের নখের সজ্জাও বেশ উল্লেখযোগ্য। আপনিও সুন্দর এবং মজবুত নখ চান, তাহলে কিছু  ঘরোয়া প্রতিকারের সন্ধান দেওয়া হল। 

বেশিরভাগ মহিলারা তাঁদের নখের বিশেষ যত্ন নেন, কিন্তু পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এবং মিনারেল না থাকলে অনেক সময় সহজেই নখ ভেঙে যায়। তাই এই বিষয়ের ওপর বিশেষ নজর দিতে হয়। তাই ঘরোয়া টোটকা ফলো করুন। 

ভিটামিন ই তেল - 

এই তেল তৈরি করার জন্য প্রয়োজন একটি ভিটামিন ই ক্যাপসুল, এক টেবিল চামচ বাদাম বা আমন্ডের তেল এবং ২ থেকে ৩ ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল। 

একটি কাপে ভিটামিন ই এর একটি ক্যাপসুল কেটে নিন। এতে বাদামের তেল যোগ করুন এবং কয়েক ফোঁটা যে কোনও এসেন্সিয়াল অয়েল যোগ করুন। এই সব উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার নখের কিউটিকলে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ভাল ফলাফল পাওয়ার জন্য এই মিশ্রণটিকে সারারাত নখের ওপর লাগিয়ে রাখতে পারেন।

ক্যাস্টর ও নারকেল তেল - 

এই তেল তৈরি করার জন্য প্রয়োজন এক চামচ ক্যাস্টর অয়েল এবং এক টেবিল চামচ নারকেলের তেল।

এই সব উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। আপনি যদি চান, তাহলে অল্প করে এই তেলকে গরম করে নিতে পারেন। এরপর তেলের এই সংমিশ্রণটি আপনার নখের কিউটিকলে লাগান এবং প্রায় ১৫ মিনিটের জন্য রেখে দিন। ভাল ফলাফল পাওয়ার জন্য এই মিশ্রণটিকে সারারাত নখের ওপর লাগিয়ে রাখতে পারেন।