জীবনে সৌভাগ্য ফেরাতে চাইলে রথযাত্রার দিন এই নিয়মগুলি মানুন 

জীবনে সৌভাগ্য ফেরাতে চাইলে রথযাত্রার দিন এই নিয়মগুলি মানুন 

আরোহী নিউজ ডেস্ক : সারা দেশজুড়ে পালন করা হচ্ছে  রথযাত্রা  উৎসব । পুরী থেকে মাহেশ, দেশের বিভিন্ন অঞ্চলের রথ সেজে উঠেছে। গোটা দেশবাসী জগন্নাথ দেবের আরাধনায় মগ্ন। এই দিনে কোথাও এক রথেই যাত্রা করেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা তিন ভাইবোন। আবার কোথাও তিন ভাইবোনের জন্য আলাদা রথের আয়োজিত হয়। কথিত আছে, রথযাত্রার পুণ্য তিথিতে বেশ কিছু নিয়ম পালন করলে সৌভাগ্য ফেরে । এই বিশেষ দিনে নিজের সৌভাগ্য ফেরাতে কি কি কাজ করা দরকার, জেনে নিন ।

১. শাস্ত্রমত অনুযায়ী, রথযাত্রার দিন যদি গঙ্গাস্নান করা যায়, তাহলে ঈশ্বর খুশি হন। এই পবিত্র দিনে পবিত্র গঙ্গার জলে ডুব দিলে সমস্ত পাপ মুছে যায়। দুর্ভাগ্য কেটে গিয়ে ফিরে আসে সৌভাগ্য। 

২. সৌভাগ্য ফেরাতে রথযাত্রার দিন রথের রশিতে টান অবশ্যই। কথিত- জগন্নাথ, বলরাম, সুভদ্রা যে রথে চড়ে যান, তার দড়িতে স্পর্শ করা অত্যন্ত পুণ্যের। এতে সৌভাগ্য ফেরে, পুণ্যলাভও হয়।

৩. রথযাত্রার দিন নতুন বাড়ির গৃহপ্রবেশ, অফিস কিংবা দোকান উদ্বোধনকেও অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই পুণ্য তিথিতে কোনও ব্যবসা চালু করলে তা অত্যন্ত লাভজনক।

৪. রথযাত্রার দিন দেবতাকে ক্ষীর, জিলিপি, খাজাজাতীয় মিষ্টি দেওয়ার রেওয়াজ আছে। এছাড়াও এই বিশেষ দিনে পাঁপড়, তেলেভাজা খাওয়ার চল রয়েছে বহু বছর ।

৫. সৌভাগ্য ফেরাতে রথযাত্রার পুণ্য তিথিতে নিরামিষ খাওয়া উচিত। রথের দিনে পাপড় দিয়ে নিরামিষ খিচু়ডি খাওয়ার প্রচলন রয়েছে।

৬. ঈশ্বরকে হলুদ ফুল দিয়ে পুজো করতে হয়, দেবতা খুশি হন।