লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চিন বৈঠক

লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চিন বৈঠক

আরোহী নিউজ ডেস্ক: এলএসি-র সমাধান বৈঠকে দেওয়া ভারতের প্রস্তাব নাকচ করল চিন। ফলে পূর্ব লাদাখ নিয়ে দু'দেশের সমস্যা সমাধানে ভারত ও চিনের মধ্যে ১৩ তম আলোচনাতে মিলল না কোনও সমাধান সূত্র। ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার সমস্যা মেটাতে রবিবার চুসুল-মলডো সীমান্তে বসেছিল দুদেশের সেনা পর্যায়ের বৈঠক।  এই বৈঠকে সমস্যা সমাধানে ভারতের তরফে বেশকিছু প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সেই প্রস্তাব চিন মানতে অস্বীকার করে। ফলে লাদাখ সীমান্তবর্তী অঞ্চল নিয়ে সমস্যা রয়েই গেল।

প্রসঙ্গত, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার লাদাখ সীমান্তে স্থিতাবস্থা ভঙ্গ করে চিন। ফলে দুদেশের মধ্যে তীব্র উত্তেজনা তৈরি হয়। সেনা বাহিনীর তরফে জানানো হয়েছে, সমস্যা তৈরি করেছিল চিন। তাই তাদেরই ওই সমস্যার সমাধান করতে হবে। রবিবারের বৈঠকের পর সমস্যা সমাধানে দুদেশ নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলার ব্যাপারে সহমত হয়েছে। আশা করি চিন দুদেশের সম্পর্কের কথা মাথা রেখে যে কোনও পদক্ষেপ নেবে।

উল্লেখ্য, এলএসি সমস্যা নিয়ে দুদেশের মধ্যে শেষ বৈঠক হয়েছিল গত জুলাই মাসে। টানা ৯ ঘণ্টার বৈঠকে ঠিক হয় লাদাখের বিভিন্ন সমস্যা সমাধানে চেষ্টা চালিয়ে যাবে দুদেশ। এদিকে সম্প্রতি উত্তরাখণ্ডের বারাহতি ও অরুণাচলের তাওয়াং সেক্টরে ভারতীয় সীমান্তে ঢোকার চেষ্টা করে চিনা সেনা। এনিয়ে উত্তেজক পরিস্থিতির সৃষ্টি হয়। এরকম এক অবস্থাতেই বসেছিল ভারত-চিনের মধ্যে সেনা পর্যায়ের বৈঠক।