আফগানিস্তান নিয়ে বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানাল ভারত

আফগানিস্তান নিয়ে বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানাল ভারত

আরোহী নিউজ ডেস্ক: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য সংশ্লিষ্ট দেশগুলির জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠকে বসার প্রস্তাব দিল ভারত। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, এই বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে পাকিস্তানকে। পাশাপাশি চিন, রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদেরও এই বৈঠকে ডাকা হয়েছে। ১০ বা ১১ নভেম্বর দিল্লিতে এই বৈঠক হতে পারে।

পাকিস্তানের সঙ্গে সীমান্তে উত্তেজনা কিছুটা কম থাকলেও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ ফের বেড়ে গিয়েছে। চিনের সঙ্গেও সমস্যা মেটেনি। এর মধ্যেই পাকিস্তান ও চিনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে এই বৈঠকে আমন্ত্রণ জানানো তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিকেরা।

বিদেশ মন্ত্রক সূত্রের মতে, সংশ্লিষ্ট সব দেশকে সঙ্গে নিয়ে না এগোলে তালিবানের দখলে থাকা আফগানিস্তানের মানবিক ও নিরাপত্তা সঙ্কটের সমাধান সম্ভব নয়।

উল্লেখ্য, ২০ অক্টোবর রাশিয়ার ডাকা ‘মস্কো ফরম্যাট’-এর বৈঠকে যোগ দেবে ভারত। আগস্ট মাসের শেষে তালিবানের সঙ্গে দোহায় প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ হয় ভারতের। তবে অন্তর্বর্তী তালিবান সরকার গঠনের পরে মস্কো বৈঠকেই প্রথম তাদের সঙ্গে আনুষ্ঠানিক যোগাযোগ হবে দিল্লির
সম্প্রতি এক আলোচনা সভায় বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, ভারত আফগানিস্তানকে মানবিক সাহায্য করতে রাজি। দোহায় তালিবান প্রতিনিধিদের সঙ্গে ভারত সরকারের আলোচনা হয়েছে। শ্রিংলার কথায়, ‘‘আমরা সব সময়েই আফগানিস্তানের উন্নয়নের অংশীদার হয়ে কাজ করেছি। তালিবান সে দেশের দখল নেওয়ার আগে ভারত ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছিল।”