চিনকে জবাব দিতে এবার সীমান্তে তৈরি হচ্ছে ভারতীয় সেনা, চলছে ড্রোনে নজরদারিও

চিনকে জবাব দিতে এবার সীমান্তে তৈরি হচ্ছে ভারতীয় সেনা, চলছে ড্রোনে নজরদারিও

আরোহী নিউজ ডেস্ক: ভারত-চিন সীমান্তে দিনের পর দিন চলছে অশান্তি। আর এবার সেই চিনকে যোগ্য জবাব দিতেই, অরুনাচল প্রদেশ এবং সিকিমে, ভারত-চিন সীমান্তে প্রায় ১ হাজার ৩৪৬ কিলোমিটার এলাকায়, নিরাপত্তা ব্যবস্থার জন্য, সেনা সাজানো শুরু করে দিয়েছে কেন্দ্র। এছাড়া, সেই সমস্ত এলাকায় নজরদারি চালানোর জন্য অত্যাধুনিক প্রযুক্তিরও ব্যবহার করা হচ্ছে।

সূত্রের খবর অনুযায়ী, স্যাটেলাইটের মাধ্যমে নজরদারি চালানোর পাশাপাশি, ব্যবহার করা হচ্ছে ইজরায়েলের হেরন মার্ক-২ ড্রোনও। আর এই নিয়েই এবার ৫ মাউন্টেন ডিভিশনের মেজর জেনারেল জুবিন এ মিনওয়ালা জানান, চিনকে কীভাবে জবাব দেওয়া উচিৎ তা ভারত জানে। আকাশ থেকে স্থলভূমি, সব দিকেই নজর চালাবে ভারতীয় সেনা।

প্রসঙ্গত; সেনা সূত্রে খবর, লাদাখ থেকে অরুণাচল প্রদেশে সেনা যাতায়াতের ক্ষেত্রে যে অসুবিধাগুলি রয়েছে, সড়ক এবং সুড়ঙ্গপথ তৈরি করে তা আরও মসৃণ করার কাজ চলছে। এছাড়া, নিরাপত্তা ব্যবস্থার দিকে জোর দিতে, অরুণাচল প্রদেশের সেনাঘাঁটিতে এম-৭৭৭ হাউইৎজার এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে চিনুক হেলিকপ্টারও মোতায়েন করা হচ্ছে। সর্বোপরি, চিনকে জবাব দিতে ভারতীয় সেনা যে পুরোদমে প্রস্তুত, তা আর বলার অপেক্ষা রাখে না।