শীতেও সুস্থ থাকতে পাতে রাখুন হিং, জেনে নিন উপকারিতা

শীতেও সুস্থ থাকতে পাতে রাখুন হিং, জেনে নিন উপকারিতা

আরোহী নিউজ ডেস্ক: রান্নায়  হিং এর ব্যবহার সাধারণ ব্যাপার। অনেকেই লুচিতে পুর হিসেবে হিং ব্যবহার করেন আবার অনেকেই তরকারিতে হিং ব্যবহার করেন রান্নায় স্বাদের জন্যে। আয়ুর্বেদেও হিংয়ের এই ব্যবহারের কথা বলা হয়েছে। এ জন্য সবচেয়ে ভালো উপায় হল ডালে হিং দিয়ে খাওয়া।তবে শুধু রান্নায় স্বাদ বাড়ানো নয় হিং এ রয়েছে একাধিক উপকারিতা যা আমাদের শরীরের জন্যে ভীষন উপকারী। চলুন জেনে নেওয়া যাক হিং খাওয়ার উপকারিতা।

১. হিং পেটের জন্য খুব ভালো। যাঁদের পেট পরিষ্কার হয় না, তাঁরা যদি নিয়মিত সামান্য পরিমাণে হিং খান, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

২. যারা শ্বাসের সমস্যায় ভুগছেন বিশেষ করে শীতে এই সমস্যা বাড়ে। কোভিডের কারণেও অনেকের ফুসফুস দুর্বল হয়ে যেতে পারে। তাঁদের জন্যও হিং খুব কাজের। তরকারি সামান্য হিং দিলে, সেটি ফুসফুসের ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৩. হিংয়ে এমন একটি উপাদান রয়েছে যা রক্ত চলাচলে সাহায্য করে। ফলে উচ্চ রক্তচাপের সমস্যা কিছুটা কমতে পারে এই মশলাটি খেলে। এক গ্লাস জলে সামান্য হিং মিশিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

৪. বিভিন্ন ধরনের ব্যথার কমাতে পারে হিং। ঋতুকালীন ব্যথা বা মাথাব্যথার কমানোর ক্ষেত্রে হিং খুবই উপকারী।

৫. হিং ত্বকেরও উপকার করতে পারে। যাঁদের ব্রণর সমস্যা হয়, তাঁরা মুখে হিং গোলা জল মাখতে পারেন। পোকামাকড়ের কামড় খেলেও সেখানে লাগাতে পারেন হিং এবং আদার মিশ্রণ। সমস্যাগুলি কমবে।