কোভিড বিধি মেনে বেলুড় মঠে কুমারী পুজো

কোভিড বিধি মেনে বেলুড় মঠে কুমারী পুজো

আরোহী নিউজ ডেস্ক: আজ মহাষ্টমী। সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে চলছে অঞ্জলি। প্রাচীন প্রথা মেনে বেলুড় মঠে হয় কুমারী পুজো। এই কুমারী পূজা শুরু করেছিলেন স্বামী বিবেকানন্দ তারপর থেকে প্রতিবছর দুর্গাপূজা অষ্টমী পুজো হয়ে আসছে বেলুড়মঠে। 

দু’হাজার সাল পর্যন্ত কুমারী পুজো মন্দিরে হলেও দু’হাজার এক সাল থেকে পুজো শুরু হয় মন্দির লাগোয়া মাঠে। করোনা আবহে গত বছর সেই কুমারী পুজো ফিরে এসেছে মূল মন্দিরের পশ্চিম বারান্দাতেই। অষ্টমীর দিন সকাল ৯ টায় বেলুড় মঠে শুরু হয় কুমারী পুজো। সন্ধি পুজো হবে রাত্রি ৭.৪৪ – ৮.৩২ মিঃI ১৪ অক্টোবর মহানবমীতে পূজারম্ভ হবে সকাল ৫টা ৪০মিনিটে। হোম হবে দেবীর ভোগারতির পর। প্রত্যহ শ্রীশ্রীঠাকুরের আরতির পর হবে সন্ধ্যারতি।

করোনা মহামারীর যেতে গত বছর থেকেই বেলুড় মঠের কুমারী পুজোতে বদল এসেছে। সাধারণত মঠের সন্ন্যাসীরা কুমারীকে কোলে করে পুজোর স্থানে নিয়ে আসেন। তবে গতবছর থেকেই কুমারীকে নিয়ে আসে তাঁর পরিবার।  প্রসঙ্গত, করোনার জন্য চতুর্থ থেকে একাদশী পর্যন্ত বেলুড় মঠে ভক্তদের প্রবেশ নিষিদ্ধ। ১০ নভেম্বর বেলুড় মঠের ঘাটে করা যাবে না ছটপুজোয় স্নান। গত বছরের মতো এবারও মঠের ওয়েবসাইট ও ইউটিউবে দেখা যাবে পুজো পাঠ।