আইএএস আইন সংশোধন নিয়ে ফের মোদিকে চিঠি মমতার

আইএএস আইন সংশোধন নিয়ে ফের মোদিকে চিঠি মমতার

আরোহী নিউজ ডেস্ক: আমলাদের নিয়োগ ও নিয়ন্ত্রণের নিয়ম ‘ক্যাডারস রুল’ সংশোধনের উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার। তার প্রতিবাদ জানিয়েই দ্বিতীয়বার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। এর আগে আইএএস আইন সংশোধনীর প্রতিবাদ জানিয়ে গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এর মধ্যেই সংশোধনী প্রস্তাবকে আরও কঠোর করে কেন্দ্র। এই সংসোধনকে ‘দানবীয়’ উল্লেখ করে মোদিকে ফের চিঠি লিখলেন মমতা।

চিঠিতে মুখ্যমন্ত্রী লিখেছেন, 'কেন্দ্রের এই সংশোধনী প্রস্তাব যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী। এই কাঠামোকে নষ্ট করবে। এই সংশোধনী কার্যকর হলে আমলাদের মধ্যে ভয়ের পরিবেশ তৈরি হবে যা তাঁদের কাজে প্রভাব ফেলবে। রাজ্যের প্রতি আর তাঁদের আনুগত্য থাকবে না।’‌ মমতা বন্দ্যোপাধ্যায় আরও লিখেছেন, ‘‌কেন্দ্র এই সংশোধনীকে আইনে পরিণত করলে কেন্দ্র-রাজ্যের সম্পর্ক আরও খারাপ হতে পারে। কেন্দ্রে যখন যে সরকার ক্ষমতায় আসবে, তারা নিজেদের মতো করে এই আইনকে ব্যবহার করবে। দয়া করে রাজ্যের ক্ষমতা কেড়ে নেবেন না।’‌

সম্প্রতি ১৯৫৪ সালের আইএএস (ক্যাডার) রুলসের সংশোধনের প্রস্তাব এনেছে কেন্দ্র। এই আইন অনুযায়ী আইএএস বা আইপিএস আমলাদের রাশ কেন্দ্র ও রাজ্যের পারস্পরিক মত আদানপ্রদানের ভিত্তিতেই স্থির হয়ে থাকে। আইন সংশোধন করে কেন্দ্র আমলাদের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখার পথেই হাঁটতে চাইছে বলেই অভিযোগ রাজ্যের। তাই তার পরিপ্রেক্ষিতে ১৩ জানুয়ারি আপত্তির কথা জানিয়ে প্রধানমন্ত্রীরকে চিঠি লেখেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার ফের আপত্তি জানিয়ে চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।