দক্ষিণ আফ্রিকায় হদিশ মিলল নতুন কোভিড ভ্যারিয়েন্টের, আতঙ্কে বিশ্ববাসী

দক্ষিণ আফ্রিকায় হদিশ মিলল নতুন কোভিড ভ্যারিয়েন্টের, আতঙ্কে বিশ্ববাসী

আরোহী নিউজ ডেস্ক: গোটা বিশ্বজুড়ে চলছে কোভিড মহামারী। আর কোভিড-১৯ এর সেই আতঙ্ক কাটাতে না কাটাতেই, কোভিডের নতুন এক প্রজাতির আক্রমণ ভয় ধরিয়েছে বিশ্ববাসীর মনে। জানা গেছে, নতুন এই কোভিড প্রজাতির নাম B.1.1.529। উৎসস্থল হিসেবে চিহ্নিত করা হয়েছে বোৎসানাকে এবং ধীরে ধীরে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে হংকং ও দক্ষিণ আফ্রিকায়। রিপোর্ট অনুযায়ী, জিনোম সিকোয়েন্সিং-এর মাধ্যমে এখনও পর্যন্ত ১০ জন আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

নতুন এই প্রজাতির আক্রমণ প্রকাশ্যে আসার পর লন্ডন ইম্পিরিয়াল কলেজের ভাইরোলজিস্ট ডঃ টম পিকক বলেছেন- "নতুন এই প্রজাতিতে বিপুল সংখ্যায় স্পাইক মিউটেশন পাওয়া যাবে।" এছাড়া, জানা গেছে, নতুন ভ্যারিয়েন্টে পাওয়া মিউটেশন P681H, আলফা, বিটা ও গামা তিনটি ভ্যারিয়েন্টেই লক্ষ্য করা গেছে। অপরদিকে, N679K এবং N501Y মিউটেশনের হদিশও মিলেছে নতুন এই ভ্যারিয়েন্টে।

তবে, নতুন এই ভ্যারিয়েন্টের আক্রমণকে কী করে আটকানো যায়, সেই নিয়েই এবার শুক্রবার আপদকালীন বৈঠকের ডাক দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর মানুষের সুরক্ষার কথা ভেবেই, এবার যুক্তরাজ্যের একাধিক বিমানও বাতিল করা হয়েছে। তবে, নতুন এই প্রজাতির সংক্রমণ রুখতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কী কী পদক্ষেপ নেয়, এখন সেটাই দেখার।