অনলাইন নাকি অফলাইন? পরীক্ষার মাধ্যম ঘিরে বিতর্ক 

অনলাইন নাকি অফলাইন? পরীক্ষার মাধ্যম ঘিরে বিতর্ক 

আরোহী নিউজ ডেস্ক:  দীর্ঘ দেড় বছর ধরে পঠন-পাঠন চলেছিল অনলাইনে। অবশেষে শিক্ষা প্রতিষ্ঠানের তালা ভাঙলেও রয়ে গিয়েছিল বেশ কিছু সমস্যা। আর তাই পরীক্ষা হোক অনলাইনেই, দাবি পড়ুয়াদের।

অনলাইন পরীক্ষার দাবিতে উত্তাল রাজ্য।  দীর্ঘ দেড় বছর ধরে অনলাইনে পড়াশোনার পর অফলাইনে পরীক্ষায় অনিচ্ছুক পড়ুয়ারা। অন্যদিকে নিজেদের সিদ্ধান্তে অনড় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষরা। যাদবপুর, রবীন্দ্রভারতীর পর আলিয়া ও কলকাতা বিশ্ববিদ্যালয়েও অফলাইনের পথে। আর সেইজন্যেই একাধিক বিশ্ববিদ্যালয়ের সামনে দেখা মিলেছে আন্দোলনের ছবি। 

দীর্ঘ দেড় বছর অনলাইন পড়াশোনায় রয়ে গিয়েছে এক বড়ো বিরতি। সমস্ত দফতর খুলে যাওয়ার পরেও বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। আর সেই নিয়েই লাগাতার আন্দোলনের ডাকছিল বাম ছাত্র সংগঠন এসএফআই। এবারও পরীক্ষার পদ্ধতি নিয়ে সরব তারা। অনলাইন নয় পরীক্ষা হোক অফলাইনেই।  তবে সরকারকে এই বিষয় নজরে রাখতে হবে বলেই দাবি বাম ছাত্র সংগঠন এসএফআই এর।

 কিছুদিন আগেই রাজ্যে শিক্ষামন্ত্রীকে উল্লেখ করে অনলাইন পরীক্ষার আর্জি জানিয়ে চিঠি লিখেছিল তৃণমূল ছাত্র পরিষদ। তবে সরকারি সিদ্ধান্ততেই গ্রাহ্য করবে তারা, এমন সুরই শোনা গেল পরিষদের সহসভাপতি প্রান্তিক চক্রবর্তীর গলায়। 

অন্যদিকে কলকাতার সব বিশ্ববিদ্যালয়গুলি যখন অফলাইন মোডকে বেছে নিয়েছে, তখন বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে অনলাইনেই, তার মধ্যে উল্লেখযোগ্য কল্যাণী বিশ্ববিদ্যালয়।