গতিশক্তি-ন্যাশনাল মাস্টার  প্ল্যানের উদ্বোধনে প্রধানমন্ত্রী

গতিশক্তি-ন্যাশনাল মাস্টার  প্ল্যানের উদ্বোধনে প্রধানমন্ত্রী

আরোহী নিউজ ডেস্ক: আত্মনির্ভরতার বার্তা এর আগেও বহুবার শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কন্ঠে। এদিন দেশকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার তিনি উদ্বোধন করলেন গতিশক্তি ন্যাশনাল মাস্টার প্ল্যানের।  দিল্লির আইটিপিও-র প্রদর্শনীশালায় তিনি এই নতুন উদ্যোগের সূচনা করে  তিনি বলেন, আগামী ২৫ বছরের জন্য ভিত স্থাপন করলাম আমরা। মঙ্গলবারই প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়, এই প্রকল্প বিভিন্ন বিভাগীয় বাধা দূর করবে এবং উন্নয়নের লক্ষ্যে সামগ্রিক পরিকল্পনাকে প্রাতিষ্ঠানিক রূপ দেবে।

১.০৭ লক্ষ কোটি টাকার এই বিরাট প্রকল্পের মধ্যে রয়েছে দেশের রেল ও সড়ক পরিকাঠামো শক্তিশালী করা, স্বাস্থ্য পরিষেবা থেকে শুরু করে বিমানবন্দর যোগাযোগ, জলপথ, শহরগুলিতে স্মার্ট সংযোগ, ই-হাইওয়ের মতো আধুনিক ও জরুরি পরিষেবার পরিকল্পনা। এই  প্রকল্পটি পেট্রোলিয়াম, রেল, অসামরিক বিমান, জ্বালানি, সড়ক পরিবহন, জাহাজ, আইটি, টেক্সটাইলের মতো মোট ১৬টি মন্ত্রকের সঙ্গে মিলিতভাবে কাজ  করবে। প্রধানমন্ত্রীর গতিশক্তি জাতীয় পরিকল্পনার ৬টি ধাপ। যেমন, সমন্বয়, অগ্রাধীকার, নির্ভুল কাজ, মিলিত উদ্যোগ, বিশ্লেষনাত্বক এবং সবথেকে উল্লেখযোগ্য হল গতি।

২০১৪ সালে ক্ষমতায় এসে  দেশকে আত্মনির্ভর করতে এবং ১.৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি গড়ে তোলার যে পরিকল্পনা করেছিলেন প্রধানমন্ত্রী  তারই একটি বড় ধাপ এই গতিশক্তি প্রকল্প। এ দিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন,  একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে এই জাতীয় পরিকল্পনা উন্নয়নমূলক পরিকল্পনাগুলিকে গতিশক্তি দেবে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে সেই কাজ শেষ করতে সাহায্য করবে।