চলতি মাসের শেষেই উদ্বোধন শিয়ালদহ মেট্রো

চলতি মাসের শেষেই উদ্বোধন শিয়ালদহ মেট্রো

আরোহী নিউজ ডেস্ক :  দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে চালু হতে চলেছে শিয়ালদহ মেট্রো। আগামী ৩১ মে থেকে শুরু মেট্রো শুরু হওয়ার সম্ভাবনা। ভার্চুয়ালি এই মেট্রো উদ্বোধন করবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।  

৩১ মে বেহালার একটি অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব । বেহালার সেই অনুষ্ঠান থেকেই ভার্চুয়ালি উদ্বোধন করবেন শিয়ালদহ মেট্রো স্টেশনের। প্রতিদিন শিয়ালদহ স্টেশন দিয়ে যাতায়াত করেন লক্ষাধিক যাত্রী।  মেট্রোরেল পরিষেবা শুরু হলে সময় অনেকটাই কম লাগবে নিঃসন্দেহে। ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন  চালু হলে একদিকে যেমন বাড়বে যাত্রী সংখ্যা। তেমনই লাভের মুখ দেখবে বলে মেট্রো, বলে আশা করছে কর্তৃপক্ষ। শিয়ালদহ মেট্রোর স্টেশনের মাটির ১৬.৫ মিটার নীচে রয়েছে মেট্রোর লাইন। রয়েছে মোট ৩টি প্ল্যাটফর্ম। স্টেশনে থাকছে ৯টি সিঁড়ি, ১৮টি এসক্যালেটর। যাতায়াতের সুবিধার জন্যে থাকছে মোট ৫টি লিফট। যাত্রীদের সুবিধার জন্য রয়েছে ২৭টি টিকিট কাউন্টার। এর মধ্যে বেশ কিছু টিকিট কাউন্টার বিশেষভাবে সক্ষমদের জন্য। 

গত ১৬ ও ১৭ মার্চ কমিশনার অফ রেলওয়ে সেফটি শিয়ালদা মেট্রোস্টেশন ও সংলগ্ন ট্র্যাক পরীক্ষা করে দেখেন। মাস দুয়েক আগেই বাণিজ্যিক ভাবে যাত্রী পরিবহণের জন্য মিলেছে রেলওয়ে কমিশনার অফ সেফটির ছাড়পত্র। কলকাতা মেট্রো সূত্রে খবর, পরিকাঠামো খতিয়ে দেখার পর পরের ৩ মাসের মধ্যে যে কোনও দিন শিয়ালদহ পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর চূড়ান্ত ছাড়পত্র দেয় কমিশনার অফ রেলওয়ে সেফটি।