সিঁদুরখেলার পর চুল ও ত্বক খসখসে হয়ে গেছে? মুক্তি পেতে রইল কিছু টিপস্

সিঁদুরখেলার পর চুল ও ত্বক খসখসে হয়ে গেছে? মুক্তি পেতে রইল কিছু টিপস্

আরোহী নিউজ ডেস্ক : সবেই গেল বাঙালির শ্রেষ্ট উৎসব দুর্গাপুজো। আর পুজো মানেই আনন্দে মেতে ওঠা পুজোর দিনগুলিতে। ঠিক তেমন ভাবেই দশমীতে মাকে বিদায় জানানোর সময় মা-কে বরণ করে নিজেদের মধ্যে সিঁদুর খেলায় মেতে ওঠেন প্রত্যেক মহিলা। কিন্তু এই সিঁদুর খেলায় আপনার ত্বক আর চুলের কতটা ক্ষতি হচ্ছে জানেন কি?দশমীতে সিঁদুর খেলার পর অনেকেরই ত্বক আর চুলে নানা সমস্যা দেখা যায়। তবে, এই সমস্যা থেকে আপনি মুক্তি পেতে পারেন তার জন্যে রইল কিছু টিপস্।

ত্বকের যত্নে : 

প্রথমত, সিঁদুর খেলে আপনার ত্বক খস খসে হয়ে গেছে? তাহলে মুখ ভালো করে ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। মুখে ফেসপ্যাক লাগান ত্বকের ধরণ অনুসারে। আপনার ত্বক যদি রুক্ষ-শুষ্ক হয় তবে দই, বেসন মিশিয়ে ফেসপ্যাক লাগাতে পারেন। সঙ্গে দিতে পারেন মধুও। এই প্যাক লাগিয়ে ১৫-২০ মিনিট রেখে মুখ ধুয়ে নিন। 

দ্বিতীয়ত, যাঁদের অয়েলি স্কিন তাঁরা পাঁকা কলা চটকে পেসপ্যাক বানাতে পারেন। পাঁকা কলা চটকে তাঁর সাথে এক টেবিল চামচ মধু এবং কয়েকফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। ১৫ মিনিট বাদে উষ্ণ গরম জলে পরিষ্কার করে নিন। ত্বকের থেকে তেলতেলে ভাব তো দূর হবেই সঙ্গে ত্বকও পরিষ্কার হবে।

চুলের যত্নে : 

প্রথমত, যদি মনে হয় মাথার স্ক্যাল্পে বা চুলের ডগা সিঁদুরে ভরে গিয়েছে, তাহলে বাড়ি ফিরে অবশ্যই শ্যাম্পু করে নিন। এবার ভেজা চুলে ভালো করে ডিম কনডিশনিং করুন। বাজারচলতি হেয়ার প্যাকের পাশাপাশি ঘরোয়া প্যাকও বানাতে পারেন। তারপর ভালো করে আরেকবার চুল ধুয়ে নিন। চুলে লিভ ইন কনডিশনার লাগালেই সমস্যা শেষ।

দ্বিতীয়ত, ডিম, মধু আর টক দইয়ের একটা হেয়ার মাস্ক চুলে মাখতে পারেন। তবে এটি লাগানোর ৩০ মিনিট পর আবার শ্যাম্পু করে নিন। সেরকম হলে এই হেয়ারমাস্ক আগামীকালও লাগাতে পারেন। বেশিক্ষণ ভেজা চুলে থাকলে রাতে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা আছে।