মস্কোয় তালিবানের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে চলেছে ভারত

মস্কোয় তালিবানের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসতে চলেছে ভারত

আরোহী নিউজ ডেস্ক: সম্প্রতি তালিবানদের দখলে এসেছে আফগানিস্তান। আর নতুন সরকারে বসার পরই দেখা যায়, দোহায় তালিবানদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের বিদেশমন্ত্রী। তবে, এবার ফের দ্বিতীয়বারের জন্য, আগামী সপ্তাহে তালিবানের মুখোমুখি হতে চলেছে ভারত।

সূত্রের খবর অনুযায়ী, আগামী বুধবার মস্কোয় একটি বৈঠকের ডাক দিয়েছে রাশিয়া। আর এবার সেখানেই ভারতকে উপস্থিত থাকার আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। জানা গেছে, বৃহস্পতিবার রাশিয়ার করা সেই আমন্ত্রণে সাড়া দিয়েছে ভারত। আর মস্কোয় এবার সেই বিশেষ বৈঠকেই তালিবানদের মুখোমুখি হতে চলেছে ভারত।

চলতি মাসের ২০ অক্টোবর মস্কোয় হতে চলেছে সেই বৈঠক, যেখানে আলোচনার মূল বিষয়বস্তু হিসেবে উঠে আসবে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কথা। আর এই নিয়ে ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন- "মস্কোর বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ ছিল। আমরা অংশগ্রহণ করব।" তবে, তিনি এমনটাও জানিয়েছেন, ভারতের হয়ে কে প্রতিনিধিত্ব করবেন, সেটি এখনও ঠিক করা হয়নি।

প্রসঙ্গত; দোহায় তালিবানদের সঙ্গে বৈঠকের সময়, ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন, ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। সেখানে ভারত-আফগানিস্তান সম্পর্ককে কী করে মজবুত করা যায়, সেই বিষয়ে আলোচনা করা হয়েছিল। তবে, আগামী সপ্তাহে আয়োজিত এই বৈঠকে কোন কোন প্রসঙ্গ উঠে আসবে, এখন সেটাই দেখার।