নির্ধারিত বিধিনিষেধ মেনেই শুরু হলো কাটোয়া রামকৃষ্ণ মঠ মিশনের কুমারী পুজো

নির্ধারিত বিধিনিষেধ মেনেই শুরু হলো কাটোয়া রামকৃষ্ণ মঠ মিশনের কুমারী পুজো

আরোহী নিউজ ডেস্ক: দীর্ঘ ১১ বছর ধরে কাটোয়ার রামকৃষ্ণ মিশন ও মঠের কুমারী পুজো হয়ে আসছে। স্থানীয় এলাকায় যথেষ্ট জনপ্রিয়তা ও ভক্তি রয়েছে এই পুজোকে ঘিরে৷ ১১ বছর আগে কাটোয়া রামকৃষ্ণ মিশন স্থাপিত হওয়ার পর থেকেই এই কুমারী পুজো হয়ে আসছে। এই বছরের কুমারী পুজোয় কুমারী হয়েছেন সৌরম্যা ব্যানার্জি। তার বয়স ৯ বছর। আজ কুমারী পুজোয় তার নামকরণ করা হয়েছে কলা সম্ভবা। মা দুর্গার সর্বমোট ১০৮ টি নাম রয়েছে। সেই নামগুলো অনুসারে এবং কুমারীর বয়স অনুযায়ী এই নামকরণ করা হয়।

অবিভক্ত বাংলায় দুর্গাপুজোর মহা অষ্টমীর দিনে স্বামী বিবেকানন্দ কুমারী পুজোর সূত্রপাত করেছিলেন। দুর্গাপুজোর এই দিনটিকে বাঙালি মহা অষ্টমী বলে থাকে। বাংলার বাইরে নবরাত্রির অষ্টম দিনটিকে দুর্গা অষ্টমী বলা হয়। দুর্গা অষ্টমীর পরদিন অর্থাৎ নবমীর দিনে যাদের রীতি রয়েছে তারা প্রত্যেকেই কুমারী পুজো করে থাকে। রামকৃষ্ণ মিশনে অষ্টমীর দিনে কুমারী পুজো বর্তমানে স্থায়ী রীতি। 

এই বছরে কোভিডের কারণে অনেক নিয়মকানুন শিথিল করা হয়েছে। মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন যে ৩০ জনের বেশি মন্দিরের প্রবেশ করা যাবে না। মন্দিরে আসা ভক্তদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। অন্যান্যবার মহাপ্রসাদ পাওয়ার আশায় বহু ভক্তের সমাগম হয়ে থাকে কাটোয়া রামকৃষ্ণ মিশন ও মঠে। এই বছরে কোভিড মহামারীর কারণে সেটা অনেকটাই শিথিল করা হয়েছে।