শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপ, থাকছে নতুন চমক

শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপ, থাকছে নতুন চমক

আরোহী নিউজ ডেস্ক: আইপিএল শেষ হলেই শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্বকাপ। আসন্ন বিশ্বকাপে দেখা যাবে বেশ কয়েকটি নতুন নিয়ম। তার মধ্যে অন্যতম ডিআরএস। এ বারের টি ২০ বিশ্বকাপে থাকছে ডিআরএস। প্রথম বার কুড়ি ওভারের ফরম্যাটে বিশ্বকাপে দেখা যাবে ডিআরএস। এর আগে টি-২০ বিশ্বকাপে ডিআরএস ব্যবহার হয়নি।

চলতি মাসের ১৭ তারিখ থেকে আমিরশাহি আর ওমানে শুরু টি-২০ বিশ্বকাপ। প্রথমে কোয়ালিফাইং রাউন্ড। তারপর সুপার টুয়েলভ। তার আগেই ডিসিশন রিভিউ সিস্টেমকে গ্রাহ্য করল আইসিসি। প্রত্যেক ইনিংসে ২বার ডিআরএস নেওয়ার সুযোগ পাবে কোনও দল। গত জুনেই আইসিসির গভর্নিং বডির সভায় ঠিক হয়, কুড়ি ওভারের বিশ্বকাপে ডিআরএস ব্যবহার করা হবে। এর আগে সাদা বলের ক্রিকেটে এক ইনিংসে এক বার ডিআরএস ব্যবহারের অনুমতি ছিল। এ বার থেকে সেই সংখ্যা বাড়িয়ে দুই করা হল।

এর সঙ্গে আরও একটি নিয়মে বদল এনেছে আইসিসি। বৃষ্টি বা মরুঝড় বা অন্য কোনও কারণে কোনও ম্যাচে ব্যঘাত ঘটলে বা ম্যাচ দেরিতে শুরু হলে এতদিন কমপক্ষে ৫ ওভারেই তার ফয়সালা হত। কোয়ালিফাইং রাউন্ড এবং সুপার টুয়েলভে সেই নিয়ম বজায় থাকলেও নকআউটে পরিবর্তন আনা হয়েছে। সেমিফাইনাল আর ফাইনালে কমপক্ষে ১০ ওভারের হবে এক একটি ইনিংস। ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে এবং আরও প্রতিযোগিতামূলক করতেই এমন উদ্যোগ আইসিসির।