একধাক্কায় ভ্যাট কমলো জ্বালানির! রাজ্যজুড়ে ২৪ ঘণ্টা পেট্রোল-ডিজেল না কেনার হুঁশিয়ারি পাম্প মালিকদের

একধাক্কায় ভ্যাট কমলো জ্বালানির! রাজ্যজুড়ে ২৪ ঘণ্টা পেট্রোল-ডিজেল না কেনার হুঁশিয়ারি পাম্প মালিকদের

আরোহী নিউজ ডেস্ক:   অবশেষে কেন্দ্র দাম কমলো পেট্রল-ডিজেলের। ফলে বাংলায় প্রতি লিটার পেট্রলের দাম ২ টাকা ৮০ পয়সা এবং প্রতি লিটার ডিজেলের দাম ২ টাকা ৩ পয়সা কমেছে। এ প্রসঙ্গে অন্যান্য বিরোধীশাসিত রাজ্যে পেট্রল-ডিজেলের দাম কতটা কমেছে, তাও স্পষ্ট করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। যার ফলে পেট্রোলে ৮ টাকা ও ডিজেলে ৬ টাকা ভ্যাট কমিয়েছে কেন্দ্র। যার জেরেই মজুত রাখা তেল কম দামে বেচতে গিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বলে দাবি পেট্রোল পাম্প ডিলার্স অ্যাসোসিয়েশনের তরফে। তাদের দাবি, যেভাবে ক্রমে দাম বেড়েছে, সেভাবেই কমানো হলে এভাবে তাদের ওপর আর্থিক চাপ তৈরি হত না। পাশাপাশি দেশজুড়ে পেট্রোল যাতে ৮০ টাকা ও ডিজেল যাতে ৭০ টাকা লিটারে বিক্রি হয় সেই দাবিতেও তারা সরব হয়েছেন ।

যদিও শুধুমাত্র তাদের দাবি জানিয়েই চুপ থাকেননি তারা। গোটা পশ্চিমবঙ্গ জুড়ে ২৪ ঘণ্টার জন্য কোনও তেল কোম্পানির কাছ থেকে পেট্রোল-ডিজেল না কেনার হুঁশিয়ারি দেওয়া হয়েছে তাদের তরফে। পাম্প মালিকদের অভিযোগ, একধাক্কায় অনেকটা দাম কমিয়ে দেওয়া হয়েছে তেলের। যার ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাদের। পাম্প মালিকদের দাবি, অনেক বেশি দামে পেট্রোল-ডিজেল কিনে মজুত করে রাখার পর হঠাৎ করে দাম কমে যাওয়ায় সেই দামে তেল বেচতে গিয়ে বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাদেরকে। আর সেজন্যই ২৪ ঘণ্টার জন্য তেল কোম্পানির কাছে থেকে তেল না কেনার হুঁশিয়ারি দিয়েছে তারা। পাশাপাশি মঙ্গলবার সন্ধেয় এক ঘণ্টার জন্য পাম্পের আলো নিভিয়ে ও আধ-ঘণ্টার জন্য পাম্প বন্ধ রেখে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা। 

যদিও বিশেষজ্ঞদের মতে, পেট্রোল পাম্পগুলি একদিনের প্রতিবাদ কর্মসূচিতে গিয়ে তেল কোম্পানির কাছ থেকে তেল না কিনলেও তার প্রভাব ভুগতে হবে না সাধারণ মানুষকে। আগের থেকে মজুত করা তেলে নিত্যপ্রয়োজনের জ্বালানি তেলের সরবরাহে কোনও ব্যাঘাত ঘটবে না বলেই প্রত্যাশা তাদের।