২ দিনের বিরতির পর ফের বাড়ল পেট্রোল, ডিজেলের দাম, গড়ল নতুন রেকর্ড

২ দিনের বিরতির পর ফের বাড়ল পেট্রোল, ডিজেলের দাম, গড়ল নতুন রেকর্ড

আরোহী নিউজ ডেস্ক: মাঝে দু’দিনের বিরতি। কলকাতা-সহ দেশের অন্যান্য মেট্রো শহরে বৃহস্পতিবার ফের জ্বালানি তেলের দাম বাড়ল। একই সঙ্গে সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে গেল পেট্রোল, ডিজেলের দাম।

গত ৫ অক্টোবর থেকে টানা ৭ দিন জ্বালানির খুচরো দাম বেড়েছিল। ১১ অক্টোবর লিটার প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম ছিল যথাক্রমে ১০৫.০৯ টাকা এবং ৯৬.২৮ টাকা। সপ্তমী এবং অষ্টমীর দিন দামে কোনো পরিবর্তন হয়নি। তবে নবমীর দিন ফের নতুন রেকর্ড তৈরি করল এই দুই জ্বালানির দাম।

এ দিন কলকাতায় প্রতি লিটার পেট্রোলে দাম বেড়েছে টাকা। এখন লিটার প্রতি পেট্রোলের দাম ১০৫.৪৩ টাকা। অন্য দিকে, কলকাতায় প্রতি লিটার ডিজেলে দাম বেড়েছে টাকা। এখন লিটার প্রতি ডিজেলের দাম ৯৬.৬৩ টাকা।

শহর পেট্রোল ডিজেল
দিল্লি ১০৪.৭৯ ৯৩.৫২
মুম্বই ১১০.৭৫ ১০১.৪০
চেন্নাই ১০২.১০ ৯৭.৯৩
কলকাতা ১০৫.৪৪ ৯৬.৬৩

সূত্র: ইন্ডিয়ান অয়েল

তেল বিপণনকারী সংস্থাগুলি দাবি করে, খুচরো বাজারে জ্বালানির দামের কোনো পরিবর্তন করার আগে আন্তর্জাতিক বাজারের পরিস্থিতির উপর নজর রাখে। যে কারণে সেপ্টেম্বরে তিন সপ্তাহ ধরে পেট্রোলের দাম পরিবর্তন করা হয়নি। কিন্তু বিশ্বব্যাপী তেলের দামের চরম অস্থিরতা এখন সংস্থাগুলোকে দাম বাড়াতে বাধ্য করছে।

এমনিতে চলতি বছরের এপ্রিল মাস থেকে সব মিলিয়ে ৪১ বার বেড়েছে জ্বালানির দাম। চলতি অক্টোবরের তিন দিনই বেড়ে যা সর্বকালীন সর্বোচ্চ উচ্চতায় রয়েছে। আগামীতে এই দাম আরও বাড়ার আশঙ্কাও রয়েছে। বিশেষ করে গত আগস্টে আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দামে গড় বৃদ্ধি হয়েছে ৬-৭ ডলার। কিন্তু সেই তুলনায় অনেকটাই স্থিতিশীল খুচরো বাজারের দাম।