শহরে কমবে সংক্রমণ, বাড়বে গ্রামে, সতর্কতা হু-র

শহরে কমবে সংক্রমণ, বাড়বে গ্রামে, সতর্কতা হু-র

আরোহী নিউজ ডেস্ক : শহর থেকে সরে এবার গ্রামাঞ্চলে বাড়বে করোনার সংক্রমণ। দ্রুত হারে যেমন সংক্রমণ বাড়বে, তেমনই কমবেও দ্রুত। জানাল হু-র টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের অনুরাগ আগ্রাওয়াল।

তৃতীয় ঢেউ-য়ে করোনা সংক্রমণ ভয়াবহ চেহারা নিয়েছে। আপাতত পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও, দৈনিক আক্রান্ত এখনও দু লাখের ওপরেই। এই অবস্থায় নয়া আশঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, হু। টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের অনুরাগ আগ্রাওয়াল বলেছেন, দেশের মেট্রো শহরগুলিতে খুব দ্রুত সংক্রমণ কমতে পারে। ফলে, জারি থাকা বিধিনিষেধ উঠে যেতে পারে।

তবে, মেট্রো শহরগুলি থেকে সংক্রমণ হ্রাস পেয়ে এবার তা সরতে পারে গ্রামাঞ্চলে। হু-র টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের সদস্যের ভবিষ্যদ্বাণী, এবার দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। তবে, যে গতিতে সংক্রমণ বাড়বে, ঠিক একই ভাবে তা কমতেও পারে। এই প্রসঙ্গে বলতে গিয়ে তিনি টেনে এনেছেন মু্ম্বই-দিল্লির কোভিড সংক্রমণের প্রসঙ্গ। অনুরাগ আগ্রাওয়ালের মন্তব্য, সংক্রমণ শীর্ষে পৌঁছে এবার তা নিম্নমুখী হওয়ার কথা। তবে, ওই দুই মেট্রো শহরে সংক্রমণের হার যে উদ্বেগ বাড়াচ্ছে তাও স্বীকার করে নিয়েছেন তিনি।

তবে, সংক্রমণের বাড়বৃদ্ধিকে ভাল মনে করছেন হু সদস্য। এর ফলে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। আর তাই পরবর্তী সময়ে কোনও ঢেউ এলে লড়াই সহজতর হবে বলে মনে করছেন হু সদস্য অনুরাগ আগ্রাওয়াল। ভাইরাসের আর খুব বেশি পরিবর্তনও হবে না বলে মনে করছেন তিনি।
জ্বর-সর্দি-কাশি নতুন কিছু নয় জানিয়ে হু সদস্য-র মন্তব্য, ভাইরাসের রূপ পরিবর্তন করলেও, শরীরেও প্রতিরোধ ক্ষমতা বাড়বে।
অনুরাগ আগ্রাওয়ালের মন্তব্যে আশায় বুক বাঁধছে দেশবাসী।