ক্যান্সার আক্রান্ত সোমাকে চাকরি দেবে নবান্ন 

ক্যান্সার আক্রান্ত সোমাকে চাকরি দেবে নবান্ন 

আরোহী নিউজ ডেস্ক :  ক্যান্সার আক্রান্ত সোমা দাসকে চাকরি দেবে নবান্ন। এসএসসিকে দেওয়া হয়েছে সেই নির্দেশিকাই। সোমবার রাজ্যের স্কুল শিক্ষা দফতরের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে। এসএসসি-র নবনিযুক্ত চেয়ারম্যানকে রাজ্যের  প্রিন্সিপাল সেক্রেটারি এ ব্যাপারে অবিলম্বে পদক্ষেপ করতে বলে একটি চিঠি দিয়েছেন। তাতে নবান্ন জানিয়েছে, সাত দিনের সোমাকে শিক্ষিকা পদে নিয়োগের কাজ সম্পূর্ণ করতে হবে। নবম এবং দশম শ্রেণির বাংলা শিক্ষিকা হিসাবে তাঁকে নিয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে ওই চিঠিতে। 

বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা রক্তের ক্যানসারে আক্রান্ত। তা সত্ত্বেও তিনি ২০১৯ সাল থেকে এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। গত ১৩ এপ্রিল সোমাকে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শিক্ষকতার চাকরির বদলে অন্য সরকারি চাকরি গ্রহণের প্রস্তাব দেন। কিন্তু সোমা সেই প্রস্তাব ফিরিয়ে দেন। পরে বিচারপতি তাঁকে জানান, ভবিষ্যতে যদি সরকারি স্কুলে শিক্ষকতার কোনও শূন্য পদ থাকে তবে সোমাকে তা দেওয়া হবে। 

চিঠিতে নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে, আদালত এ ব্যাপারে বিশেষ অনুরোধ করেছিল নবান্নকে। বিষয়টি মানবিক দিক থেকে খতিয়ে দেখতে বলা হয়েছিল নবান্নকে। তার প্রেক্ষিতেই রাজ্যের মন্ত্রিসভার কাছে প্রস্তাব রাখা হয়েছিল। গত ৫ মে-র বৈঠকে তা নিয়ে আলোচনা হয়। নবান্ন জানিয়েছে, ১২ মে সোমাকে চাকরি দেওয়ার সিদ্ধান্ত পাকা করে মন্ত্রিসভা। গত ১৭ তারিখ  সেই নির্দেশ হাতে এসেছে নবান্নের। সেই সিদ্ধান্তের প্রেক্ষিতেই এসসসি চেয়ারম্যানকে উপযুক্ত ব্যবস্থা  নিতে বলা হয়েছে।