সুখবর! পুজোয় কলকাতায় ফিরছে দোতলা বাস, জেনে নিন রুট ও ভাড়া

একটা সময় ছিল যখন কলকাতার রাজপথে চলত দোতলা বাস। কলকাতার ট্রামের মতোই যা ছিল কলকাতার গর্ব

সুখবর! পুজোয় কলকাতায় ফিরছে দোতলা বাস, জেনে নিন রুট ও ভাড়া

আরোহী নিউজডেস্ক: একটা সময় ছিল যখন কলকাতার রাজপথে চলত দোতলা বাস। কলকাতার ট্রামের মতোই যা ছিল কলকাতার গর্ব। কিন্তু কালের নিয়মে আজ দোতলা বাস গায়েব হয়েছে রাস্তা থেকে। ট্রাম যদিও বা চলছে, তা অত্যন্ত কম রুটে। কিন্তু পর্যটকদের জন্য আবার ফের কলকাতার রাস্তায় ফিরছে দোতলা বাস। লন্ডনের ধাঁচে পর্যটকদের নিয়ে শহরের রাজপথে ছুটবে দুটি সুসজ্জিত দোতলা বাস।

পুজোর আগেই শহরকে নতুন উপহার রাজ্য পরিবহন দফতরের। লণ্ডনের ধাঁচে কলকাতার রাস্তায় নামছে দো'তলা বাস। পশ্চিমবঙ্গ পরিবহন দফতর সূত্রের খবর, ২৭শে সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর বারোটা থেকে পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগম কলকাতায় দুটি দো'তলা বাস চালাবে। রাজ্যের পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় আগামী মঙ্গলবার বেলা ১২ টায় ক্যাথেড্রাল রোড থেকে এই বাসগুলির যাত্রার শুভসূচনা করবেন।


পর্যটন উন্নয়ন নিগম সূত্রে খবর, এই বাসগুলি পর্যটকদের নিয়ে ক্যাথিড্রোল রোড (রবীন্দ্র সদনের উল্টো দিক) থেকে যাত্রা শুরু হয়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল, সেন্ট জন গির্জা, ডেকর্স লেন, জোড়াসাঁকো হয়ে সি আর অ্যাভিনিউয়ের ঠাকুর বাড়ির গেট পর্যন্ত চলবে। পরিবহন দফতর সূত্রে আরও জানা গিয়েছে, দুটি বাস সোমবার ছাড়া সপ্তাহের প্রতিদিনই দুপুর ১১ টা থেকে ক্যাথিড্রোল রোড থেকে এবং দুপুর ১২ টা থেকে সিআর অ্যাভিনিউ থেকে চলবে। মধ্যবিত্তের পকেটের কথা চিন্তা করেই এই বাসগুলির ভাড়া নির্ধারিত করা হয়েছে। পুরো যাত্রাপথ ভ্রমণে খরচ হবে জনপ্রতি ৫০ টাকা।


বাসের উপরের অংশ ছাদবিহীন। ফলে ছাদের আসনে (আপার ডেক) বসে কলকাতার মনোরম দৃশ্য উপভোগ করার সুবিধা থাকছে। ছাদবিহীন বাসের উপরের তলায় ১২ টি আসন থাকছে আর নিচের তলায় থাকছে ১৪ টি আসন। রাজ্য পরিবহন দফতরের মতে এই বাসগুলি শহরের এমন রাস্তায় চলবে যেখানে প্রতিদিন লাখ লাখ নিত্যযাত্রী যাতায়াত করে ফলে এই বাসগুলি যেমন একদিকে নিত্যযাত্রীদের কিছুটা সুরাহা দেবে অন্যদিকে, ছাদখোলা বাসে কলকাতার যাত্রাকেও উপভোগ করতে পারবেন শহরবাসী।