রাজ্যে ৮ লক্ষের বেশি পড়ুয়া পেল ১০০০ হাজার কোটি টাকা 

রাজ্যে ৮ লক্ষের বেশি পড়ুয়া পেল ১০০০ হাজার কোটি টাকা 

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর আর্থিক উন্নতির জন্য সচেষ্ট হওয়ার পাশাপাশি বাংলার দুঃস্থ, মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষার ক্ষেত্রে যাতে কোনও বাধা না আসে, তার জন্যও ভাবনাচিন্তা শুরু করে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ (SVMCM), ওয়েস্টবেঙ্গল স্টুডেন্ট ক্রেডিট কার্ড(WBSCC)এর মতো প্রকল্প নিয়ে আসেন। WBSCC প্রকল্পের মাধ্যমে যেমন পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারে তেমনি SVMCM-এর মাধ্যমে কোনও পড়ুয়া প্রতি মাসে ১ হাজার থেকে ১২ হাজার টাকা পর্যন্ত স্কলারশিপ পেতে পারে।


ইতিমধ্যেই রাজ্যের প্রায় ৮ লক্ষ উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পড়ুয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পেয়েছে। রাজ্যের শিক্ষা দফতর সূত্রে খবর, চলতি বছরে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ মেধাবী পড়ুয়াদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ক্ষেত্রে রাজ্য সরকারের ব্যয় হয়েছে প্রায় ১০০০ হাজার কোটি টাকা। ইতিমধ্যেই রাজ্যের ৮ লক্ষ উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ মেধাবী পড়ুয়ার ব্যাংক অ্যাকাউন্টে স্কলারশিপের টাকা ঢুকে গিয়েছে বলে জানা গিয়েছে। এক্ষেত্রে চলতি বছরে নতুন শিক্ষার্থীরাও এই সুবিধা পেতে চলেছে।


তবে রাজ্য সরকার দ্বারা চালু করা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পাওয়ার ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকে আগে ৭৫ শতাংশ নম্বর পেতে হত, তবে বর্তমানে ৬০ শতাংশেই এই সুবিধা পাওয়া যাচ্ছে। যার দরুন আবেদনকারীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ। উল্লেখিত স্কলারশিপে আবেদনের জন্য গত বছরের নভেম্বর মাস থেকেই নিজস্ব ওয়েবসাইট চালু করেছে রাজ্য সরকার যেখানে সহজেই আবেদন করার ব্যবস্থা আছে।