বেলজিয়ামে ৪ কর্মদিবসে সপ্তাহ

বেলজিয়ামে ৪ কর্মদিবসে সপ্তাহ

আরোহী নিউজ ডেস্ক: শ্রম নীতিতে বদল আনল বেলজিয়াম সরকার। এক সপ্তাহে চারদিন কর্মদিবস। প্রধানমন্ত্রী অ্যালেক্সজান্ডার ডি ক্রু-র ঘোষণা, নতুন এই সিদ্ধান্ত কাজের নয়া পন্থা খুলে দেবে বেলজিয়ামে।

বিশ্বে করোনার প্রাদুর্ভাব অনেক কিছুই বদলে দিয়েছে। বদলে দিয়েছে কাজের ধরন-পদ্ধতি। অফিসের বদলে এখন ওয়ার্ক ফ্রম হোম বা বাড়ি বসে কাজে উৎসাহ দিচ্ছে বিশ্বের প্রায় সব দেশের সরকার। এই অবস্থায় বিশ্বের চতুর্থ দেশ হিসেবে বেলজিয়াম সপ্তাহে চারদিন কর্মদিবসের ঘোষণা করেছেন। বদল আনা হয়েছে শ্রম নীতিতেও।

শুধু কাজের দিনই কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়নি বেলজিয়ামে। পাশাপাশি, এক সপ্তাহে বেশি কাজ, আর পরের সপ্তাহে তা কম করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কর্মীরা যাতে ব্যক্তিগত ও কর্মজীবনকে আলাদা রাখতে পারেন, সেই জন্য এমন সিদ্ধান্ত। অফিসের পরে কর্মীরা কর্মস্থলের থেকে দূরত্বও বজায় রাখতে পারবেন বলে সিদ্ধান্ত নিয়েছে বেলজিয়াম সরকার। তবে, কর্মদিবস কমালেও, বাড়ানো হয়েছে কর্মীদের কাজের সময়। জানানো হয়েছে, এক একজন কর্মীকে দশ ঘণ্টা করে কাজ করতেই হবে।

এর আগে স্পেন, স্কটল্যান্ড, জাপানও চার কর্মদিবসে সপ্তাহের ঘোষণা করেছিল। উল্লেখ্য, ২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত বেলজিয়ামে চার কর্মদিবসে সপ্তাহ পরীক্ষামূলক ভাবে চালু হয়েছিল। পরীক্ষায় প্রাথমিক সাফল্যও মি্লেছিল। আর এবার করোনার কারণে সরকারি ভাবে চার কর্মদিবসে সপ্তাহ শেষের সিদ্ধান্ত নিয়েছে বেলজিয়াম সরকার।