৭৫ তম স্বাধীনতা দিবসে গোটা দেশকে 5G র পরিষেবা  উপহার দিতে চলেছে Mukesh Ambani  

৭৫ তম স্বাধীনতা দিবসে গোটা দেশকে 5G র পরিষেবা  উপহার দিতে চলেছে Mukesh Ambani  

ইতিমধ্যেই সম্পূর্ণ হলো   5G পরিষেবার নিলাম  । সবচেয়ে বেশি অর্থ খরচ করে সকলকে বাজিমাত দিলো রিলায়েন্স জিও। এখনো দেশের শীর্ষ স্থানাধিকারী তারা । এবার মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও গ্রাহকদের 5G পরিষেবা দিতে সম্পূর্ণরূপে প্রস্তুত। আগামী ১৫ই অগাস্ট থেকেই  চালু হয়ে যাবে 5G র পরিষেবা ।  চেয়ারম্যান আকাশ আম্বানি যানালেন , আজাদী কা অমৃত মহোৎসব উপলক্ষে গোটা দেশে রিলায়েন্স জিও 5G পরিষেবা শুর করতে চলেছে। অন্যদিকে দেশের অন্যান্য টেলিকম সংস্থাগুলিও 5G পরিসেবা শুরু করার প্রস্তুতি নিচ্ছে। জানা যাচ্ছে দেশের দ্বিতীয় শীর্ষ স্থানাধিকারী সংস্থা এয়ারটেল  আগস্ট মাসেই 5G পরিষেবা শুরু করে দেবে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে আগামী ১৫ই আগস্ট  দেশজুড়ে পালিত হতে  চলেছে ‘আজাদী কা অমৃত মহোৎসব’। এই অনুষ্ঠানের মধ্যেমে তিনি ভারতকে আত্মনির্ভর হয়ে ওঠার কথা  বলছেন ।যেখানে  অংশ নিয়েছে দেশের অন্যতম জনপ্রিয় টেলিকম সংস্থা রিলায়েন্স জিও। স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে দেশজুড়ে শুরু করতে চলেছে ফাইভ-জি পরিষেবা। খুব কম সময়ের মধ্যেই সমগ্র দেশে ফাইভ জি নেটওয়ার্ক ছড়িয়ে দিতে প্রস্তুত রয়েছে এই সংস্থা। এছাড়া 5g পরিষেবা দেশের ডিজিটাল অর্থনীতিতেও জোয়ার আনবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।


5G নেটওয়ার্কর গতি থাকবে 4G নেটওয়ার্কের তুলনায় দশ গুণ বেশি। খাতায়-কলমে 4G নেটওয়ার্কের স্পিড ১০০ Mbps থাকলেও , আদতে তা ৩৫ Mbps স্পীডের বেশি উঠতো না। এদিক থেকে দেশে 5G পরিষেবা শুরু হলে নেটওয়ার্কের স্পিড ১০০ গুণ বৃদ্ধি পাবে এবং গ্রাহকরা দ্রুততার সাথে নেট পরিষেবা ব্যবহার করতে পারবেন। একটি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, 5G নেটওয়ার্কে স্পিড ৩Gbps-২০ Gbps পর্যন্ত উঠতে পারে। তবে এই মুহূর্তে দেশে সর্বত্র ফাইভ জি পরিষেবা শুরু না হলেও দেশের কিছু বড় বড় শহরের তা লঞ্চ করা হবে। রিলায়েন্স জিওর চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন, খুবই সস্তায় বিশ্বমানের ফাইভ জি নেটওয়ার্ক পরিষেবা(5G Network Service) পাবেন মানুষ।