কোভিড পজিটিভদের ৭ দিন আইসোলেশন, নিয়ম বদল রাজ্যে

কোভিড পজিটিভদের ৭ দিন আইসোলেশন, নিয়ম বদল রাজ্যে

আরোহী নিউজ ডেস্ক : কেন্দ্রের সঙ্গে সামঞ্জস্য রেখে এবার হোম আইসোলেশনের নিয়ম বদল রাজ্যে। মৃদু উপসর্গযুক্ত কোভিড রোগীদের পজিটিভ আসার পর ৭দিন আইসোলেশন। টানা তিনদিন জ্বর না এলেও একই নিয়ম প্রযোজ্য। উপসর্গহীনদের করতে হবে না দ্বিতীয়বার করোনা পরীক্ষাও। কোমর্বিডিটি থাকা আক্রান্তদের তিনদিন অক্সিজেন স্যাচুরেশন মাত্রা তিরানব্বই শতাংশের বেশি হলেও সাতদিনেই শেষ আইসোলেশন।

গত সপ্তাহেই কোভিড আক্রান্তদের আইসোলেশনের নিয়ম বদল করেছিল কেন্দ্র। আর এই সপ্তাহের গোড়াতেই কেন্দ্রের সঙ্গে সামঞ্জস্য রেখে আইসোলেশন নিয়ম বদল করল রাজ্য সরকার। এতদিন নিয়ম ছিল, উপসর্গ থাক বা না থাক, সমস্ত ধরনের কোভিড রোগীকেই চোদ্দোদিন আইসোলেশনে থাকতেই হবে। সেই নিয়মই এবার বদল করে সাতদিন করা হল।
স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশিত এক নির্দেশিকায় জানানো হয়েছে, হোম আইসোলেশন অথবা কোভিড কেয়ার সেন্টারে চিকিৎসাধীন মৃদু উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে কোভিড রিপোর্ট পজিটিভ আসার পর সাতদিন আইসোলেশনে থাকতে হবে। এর মধ্যে টানা তিন দিন জ্বর না এলে সাতদিনেই আইসোলেশন শেষ হয়ে যাবে। ওই সময় পর্যন্ত আইসোলেশনের পর উপসর্গহীনদেরও দ্বিতীয় বার কোভিড পরীক্ষা করতে হবে না।

পাশাপাশি, করোনার মৃদু উপসর্গ আছে অথচ কোমর্বিডিটি রয়েছে, এমন রোগীদের ক্ষেত্রে অক্সিজেনের সাহায্য ছাড়া পরপর তিনদিন স্যাচুরেশনের মাত্রা তিরানব্বই শতাংশের বেশি হলে সাতদিন পর শেষ হয়ে যাবে আইসোলেশন।
তবে, যে সমস্ত করোনা রোগীর অক্সিজেনের সাহায্য প্রয়োজন হচ্ছে, তাদের আইসোলেশন কবে শেষ হবে, তা ঠিক করার ভার ডাক্তারদের ওপরই ছেড়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর।