মঙ্গলে এলিয়ান? ছবি ঘিরে জল্পনা তুঙ্গে

লালগ্রহ মঙ্গল নিয়ে মানুষের আগ্রহ অনেকদিনের

মঙ্গলে এলিয়ান? ছবি ঘিরে জল্পনা তুঙ্গে

আরোহী নিউজডেস্ক: লালগ্রহ মঙ্গল নিয়ে মানুষের আগ্রহ অনেকদিনের। বিজ্ঞানীদের আশা  পৃথিবীর মতো এই গ্রহেও প্রাণের বিকাশ সম্ভব। এই মুহূর্তে নাসার মহাকাশযান মঙ্গলের চারপাশে পাক খাচ্ছে। ছোট্ট একটি হেলিকপ্টার তার পেট থেকে বেরিয়ে ছবি তুলে আনছে। সেই সমস্ত ছবি, মঙ্গলের শব্দ, সবই বিজ্ঞানীদের হাতে এসে পৌঁছেছে। আর তার মধ্যে একটি ছবি নতুন করে ভাবিয়ে তুলছে বিজ্ঞানীদের।

নাসা জানিয়েছে, ছবিটি লালগ্রহের একটি ক্রেটার থেকে নেওয়া। ওই ছবিতে যে বস্তু দেখা যাচ্ছে তা মঙ্গলের ০ ডিগ্রি দ্রাঘিমায় অবস্থিত। যা বৈজ্ঞানিক পরিভাষায় একটি বিশেষ অঞ্চল। ওই ক্রেটারের মধ্যে দেখা কিছু একটা চাপ ফুটে উঠেছে। যা দেখে মনে হচ্ছে কারও পায়ের ছাপ। নেটিজেনদের  ব্যাখ্যা ওই পায়ের ছাপ এলিয়েন বা ভিনগ্রহী প্রাণীর। মহাকাশ বিজ্ঞানীরাও দ্বিধা বিভক্ত।

 নেট দুনিয়ায় কিন্তু এই ছবি নিয়ে উৎসাহের অন্ত নেই। অনেকেই ছবিটি দেখে বাকরুদ্ধ। মঙ্গলে জীব রয়েছে বলে অনেক সময় রটনা তৈরি হয়েছে। এবার হাতে গরম একটি ছবি পেয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল চর্চা শুরু হয়েছে। কেউ কেউ তো নিশ্চিত করেই ওটা এলিয়েনদের পায়ের ছাপ বলে ঘোষণা করে দিয়েছেন। যদি নাসা এখনও ওই ছবি সম্পর্কে কোনও রকম ব্যাখ্যা দেয়নি।