দেড় ঘণ্টা মার্কিন প্রেসিডেন্টের দায়িত্বে ভারতীয় বংশোদ্ভুত

দেড় ঘণ্টা মার্কিন প্রেসিডেন্টের দায়িত্বে ভারতীয় বংশোদ্ভুত

আরোহী নিউজ ডেস্ক: মার্কিন ইতিহাসে প্রথমবার প্রেসিডেন্টের ভূমিকা পালন করলেন কোনও ভারতীয় বংশোদ্ভুত। শুক্রবার প্রায় ১ ঘণ্টা ২৫ মিনিট মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব সামলান কমলা হ্যারিস।  আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও মহিলা প্রেসিডেন্টের দায়িত্ব সামলালেন। শুক্রবার স্থানীয় সময় সকাল ১০ টা ১০ মিনিট নাগাদ প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন তিনি। সেই সময় থেকে ১১ টা ৩৫ মিনিট পর্যন্ত আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন হ্যারিস। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাঁর রুটিন স্বাস্থ্য পরীক্ষা করাতে গিয়েছিলেন। এর মধ্যে ছিল কোলনস্কোপিও। আর এই কোলনস্কোপির জন্য প্রেসিডেন্ট বাইডেনকে অজ্ঞান করা হয়েছিল বলে জানানো হয়েছে হোয়াইট হাউজের তরফে। এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব সামলান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। 

মার্কিন ইতিহাসে জো বাইডেন সবথেকে বেশি বয়সি প্রেসিডেন্ট। জানুয়ারি মাসে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে এটাই প্রথমবারের জন্য রুটিন চেক আপ করালেন জো বাইডেন। অতীতের রীতি অনুযায়ী, এই সময় মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন বাইডেনের ডেপুটি কমলা হ্যারিস। আমেরিকার সশস্ত্র বাহিনী এবং পারমানবিক শক্তির নিয়ন্ত্রণও ছিল কমলা হ্যারিসের হাতে। 

সম্প্রতি গুজব ছড়িয়েছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আর ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সম্পর্কে ফাটল ধরার। আলোচনা হচ্ছিল যে, মার্কিন প্রেসিডেন্ট একজন নতুন ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করার এবং কমলাকে সর্বোচ্চ আদালতে পাঠানো নিয়ে ভাবনা চিন্তা করছেন। বেশ কিছু মিডিয়া রিপোর্টেও হোয়াইট হাউসে চলা এই টানাপোড়েনের ইঙ্গিত দেওয়া হয়েছিল।