ভয়াবহ ভুমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত কমপক্ষে ২৫৫

ভয়াবহ ভুমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত কমপক্ষে ২৫৫

আরোহী নিউজ ডেস্ক: আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃত্যু হয়েছে কমপক্ষে ২৫৫ জনের, আহত বহু ।রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১।  এই ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান ও পাকিস্তানের বেশ কিছু এলাকা।  ঘনজনবসতিপূর্ণ স্থানে এই কম্পন অনুভূত হয়। প্রচুর ক্ষতি হয়েছে। আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ক্ষয়ক্ষতি সব চেয়ে বেশি হয়েছে। সেখানে অন্তত ১০০ জন নিহত এবং ২৫০ জন আহত হয়েছে। পূর্বাঞ্চলীয় নানগারহার ও খোস্ত প্রদেশেও মৃত্যুর খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে এবং এর উৎস ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল।বুধবার ভোরে রিখটার স্কেলে ৬.১ মাত্রায় কেঁপে উঠেছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর ।

তালিবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মহম্মদ নাসিম হাক্কানি বলেছেন, অধিকাংশ মৃত্যুর ঘটনা পাকতিকা প্রদেশে ঘটেছে। সেখানে অন্তত ১০০ জন নিহত এবং ২৫০ জন আহত হয়েছে। পূর্বাঞ্চলীয় নানগারহার ও খোস্ত প্রদেশেও মৃত্যুর খবর পাওয়া গিয়েছে বলে জানিয়েছে তালিবান প্রশাসন।

অন্যদিকে পাকিস্তানের সংবাদ মাধ্যম জানিয়েছে, ইসলামাবাদ এবং দেশের অন্যান্য অংশে মৃদু তীব্রতার ভূমিকম্প আঘাত হেনেছে। লাহোর, মুলতান, কোয়েটা এবং পাকিস্তানের অন্যান্য এলাকাতেও কম্পন অনুভূত হয়েছে।তবে কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।