সেলফোনের জগৎ থেকে বিদায় নিল ব্ল্যাকবেরি

সেলফোনের জগৎ থেকে বিদায় নিল ব্ল্যাকবেরি

আরোহী নিউজ ডেস্ক: বর্তমানে সকলে জেট-ফাস্ট এজে দাঁড়িয়ে রয়েছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রত্যেককেই চলতে হচ্ছে। আর আধুনিকতার সেই যুগে নতুন নতুন স্মার্টফোনও এসেছে সকলের হাতে। এসেছে অনেক নতুন ব্র্যান্ডও। তবে এবার সেই ব্র্যান্ডসদের তালিকা থেকেই বাদ পড়ল ব্ল্যাকবেরির নাম। 

জানা গেছে, যে ওন্টারিও ভিত্তিক ব্ল্যাকবেরি লিমিটেড কোম্পানিটি পূর্বে রিসার্চ ইন মোশন নামে পরিচিতি ছিল, ৯০-এর দশকে যাদের হাত ধরে মানুষের হাতে পৌঁছে গিয়েছিল বিভিন্ন মডেলের হ্যান্ডেসেট, এবার মঙ্গলবারের পর সেই কোম্পানিই তাদের বিক্রি বন্ধ করেছে। 

২০২০ সালের প্রায় প্রথমার্ধেই ঘোষণা করা হয়েছিল কোম্পানির এই সিদ্ধান্তের কথা। একসময় ব্ল্যাকবেরি তাদের ফিজিক্যাল কিবোর্ডের জন্য পেশাদার তথা অল্পবয়সীদের মধ্যে খুবই জনপ্রিয় ছিল। এরপর বাজারে অ্যাপেলের হাত ধরে বৃহত্তর ডিসপ্লে ও ভালো গ্রাফিক্সের ফোন আসতে থাকলে, তা ক্রমশ ব্ল্যাকবেরির বাজারকে ছাপিয়ে যেতে থাকে। 

প্রসঙ্গত, ২০১৬ সালেই ক্যানাডিয়ান এই কোম্পানি তাদের নিজেদের স্মার্টফোন তৈরি করা বন্ধ করে দেয়। আর এরপরেই তারা সফ্টওয়্যার ব্যবস্থায় স্থানান্তরিত হয়। তবে, একসময়ের রমরমা বাজার চলা এই সেলফোন কোম্পানি সেলফোন দুনিয়া থেকে বিদায় নিলে, তা নিয়ে নেটদুনিয়ায় শোরগোল পড়ে যায় টেকস্যাভিদের মধ্যে।