শীঘ্রই ক্যানসার অস্ত্রোপচার! রুশ প্রেসিডেন্টের পদ ছাড়তে পারেন পুতিন

শীঘ্রই ক্যানসার অস্ত্রোপচার! রুশ প্রেসিডেন্টের পদ ছাড়তে পারেন পুতিন

আরোহী নিউজ ডেস্ক: রুশ প্রেসিডেন্টের পদ ছাড়তে চলেছেন ভ্লাদিমির পুতিন! রাষ্ট্রপতি ভবন থেকে সম্প্রতি এমনই খবর প্রকাশ্যে এসেছে। খুব শীঘ্রই ক্যানসার সারাতে অস্ত্রোপচার করা হতে পারে রুশ প্রেসিডেন্টের। ফলে সাময়িক ভাবে রাষ্ট্রপতির পদ থেকে ছুটি নিতে পারেন পুতিন। সেই সময়ে প্রেসিডেন্টের দায়িত্ব তুলে দেওয়া হবে রুশ প্রেসিডেন্ট দেশের নিরাপত্তা পরিষদের প্রধান এবং প্রাক্তন FSB প্রধান নিকোলাই পাত্রুশেভ। ক্রেমলিনের এক উচ্চপদস্থ আধিকারিকের বক্তব্য তুলে ধরে এমনটাই দাবি করছে একাধিক সংবাদ মাধ্যম। 

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ২ মাস অতিক্রান্ত। এখনও চলছে রুশ হামলা। এই অবস্থায় পুতিন রাষ্ট্রপতির পদ ছাড়লে সেই দায়িত্ব কে সামলাবে, তা নানা জল্পনা তৈরি হয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক ক্রেমলিনের এক আধিকারিকের দাবি, রুশ-ইউক্রেন যুদ্ধের নিয়ন্ত্রণ কয়েকদিনের জন্যে ছাড়তে হবে পুতিনকে। তাঁর অবর্তমানে সেই দায়িত্ব নিতে পারেন রুশ নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পাত্রুশেভ। কারণ তিনি পুতিনের অন্যতম বিশ্বাসী সাথী হিসাবেই পরিচিত। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের রণনীতি সাজিয়েছেন ৫৬ বছরের নিকোলাই। ফলে পুতিনের অবর্তমানে নিকোলাই এর উপর রাষ্ট্রপতির দ্বায়িত্ব দেওয়া যথেষ্ট তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

একাধিক সংবাদ মাধ্যমের দাবি, এপ্রিল মাসেই অপারেশন হওয়ার কথা ছিল রুশ প্রেসিডেন্টের। তবে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের জেরে সার্জারি করাতে চাননি পুতিন। তবে তাঁর সার্জারি দেরি করাটাও ঠিক হবে না বলেও পুতিনকে জানানো হয়েছে। যদিও পুতিনের অসুস্থ বারবার অস্বীকার করা হয়েছে মস্কোর তরফে। এমনি রুশ প্রেসিডেন্টের অসুস্থতার খবর রটানো ষড়যন্ত্র বলেও ক্রেমলিনের তরফে দাবি করা হয়। তবে পুতিন যে অসুস্থ, তা বারবার প্রকাশ্যে এসেছে। কোথাও ১২ মিনিটের বৈঠকে তাঁকে একটি হাত টেবলের কোনায় ভর দিয়ে রাখতে দেখা গিয়েছে। তাঁর মুখ অস্বাভাবিক রকমের ফুলে থাকা নিয়ে জল্পনা ছড়িয়েছিল। যদিও ঠিক কবে অপারেশন হবে পুতিনের, তা এখনও স্পষ্ট নয়।