চিকেন মানেই আলু দিয়ে ঝোল, নয়ত কষা। আসুন একঘেয়েমি কাটাতে আজ আপনাদের জন্য আনলাম কাশ্মীরি চিকেনের রেসিপি

চিকেন মানেই আলু দিয়ে ঝোল, নয়ত কষা। আসুন একঘেয়েমি কাটাতে আজ আপনাদের জন্য আনলাম কাশ্মীরি চিকেনের রেসিপি


রবিবার মানেই চিকেন, চিকেন ছাড়া চলে না। চিকেন মানেই আলু দিয়ে ঝোল, নয়ত কষা। আসুন একঘেয়েমি কাটাতে আজ আপনাদের জন্য আনলাম কাশ্মীরি চিকেন। জেনে নিন রেসিপি।

উপকরণ:- চিকেন, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, নুন, তেল, পেঁয়াজ কুচি, অদা রসুন বাটা, টমেটো পেস্ট, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, টক দই, কাজু বাদামের পেস্ট, দুধ, চেরা কাঁচা লঙ্কা , গরম মশলা গুঁড়ো। 

পদ্ধতি:- প্রথমে চিকেন টাকে ম্যারিনেট করতে হবে। চিকেনের মধ্যে, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে সবটা মাখিয়ে ৩০ মিনিট রাখুন। এরপর কড়ায় তেল গরম করে তাতে ম্যারিনেট করা চিকেনের টুকরো গুলো দিয়ে এপিঠ ওপিঠ করে ভাজতে হবে।

ভাজা হয়ে গেলে, এরপর মাংস গুলো কে তুলে নিন। এরপর কড়াইতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজুন। ভাজা হয়ে এলে কড়ায় অদা রসুন বাটা দিয়ে নাড়ুন। কাঁচা গন্ধ চলে গেলে টমেটো পেস্ট দিয়ে দিন, এরপর জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন আর টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিন।

এরপর কাজু বাদামের পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে কষিয়ে তেল ছাড়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর দুধ দিয়ে দিন, ফুটতে শুরু করলে ভেজে রাখা চিকেনের টুকরো, চেরা কাঁচা লঙ্কা আর গরম মশলা গুঁড়ো দিন ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট রান্না করুন। এরপর আঁচ কমিয়ে ১ চামচ ঘি দিয়ে সবটা নেড়েচেড়ে নিয়ে নামিয়ে নিলেই তৈরী।