ওমিক্রনের দাপট কমলেও উদ্বেগ বাড়াচ্ছে সাব স্ট্রেন বিএ.২, সতর্ক করল হু

ওমিক্রনের দাপট কমলেও উদ্বেগ বাড়াচ্ছে সাব স্ট্রেন বিএ.২, সতর্ক করল হু

আরোহী নিউজ ডেস্ক: করোনার নয়া প্রজাতি ওমিক্রনের জেরে কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়েছিল বিশ্বজুড়ে। তবে বর্তমানে অনেকটাই স্তিমিত হয়েছে ওমিক্রনের দাপট। ফলে করোনা বিধি শিথিল করছে ভারত সহ একাধিক দেশ। এই পরিস্থিতিতে ওমিক্রনের নতুন 'সাব স্ট্রেন' নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করল হু তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হু-এর কোভিড টেকনিক্যাল টিমের প্রধান মারিয়া ভান কারখোভ জানিয়েছেন, 'এখনও ভাইরাসের বিবর্তন ঘটছে। ওমিক্রনের কয়েকটি সাব স্ট্রেন বিএ.১, বিএ ১.১, বিএ.২ এবং বিএ.৩-এর সন্ধান মিলেছে। এটাই সত্যি অবিশ্বাস্য যে কীভাবে ওমিক্রন বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়েন্টকেও ছাপিয়ে গিয়েছে।' তিনি আরও জানান, বিএ.২ ওমিক্রনের অন্যান্য সাব স্ট্রেনের তুলনায় বেশি সংক্রামক। একইসঙ্গে কারখোভের সতর্কবার্তা, 'আমরা লক্ষ করেছি, এখনও অনেক কোভিড রোগীকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। মৃত্যুর সংখ্যাও উল্লেখযোগ্য। এটা সাধারণ সর্দি বা ইনফ্লুয়েঞ্জা নয়। আমাদের এখনও কোভিড সম্পর্কে সতর্ক থাকতে হবে।'

হু-এর তরফে জানানো হয়েছে, গত সপ্তাহে কোভিডে আক্রান্ত হয়ে সারা বিশ্বে মারা গিয়েছেন ৭৫ হাজার জন। এমনকি, প্রতি পাঁচজন ওমিক্রন আক্রান্তের মধ্যে একজন আক্রান্ত হয়েছেন বিএ.২ সাব স্ট্রেনে। এই মুহূর্তে ওমিক্রনের ঢেউ পূর্ব ইউরোপের দিকে অগ্রসর হচ্ছে। সেখানে করোনা প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নেওয়া দরকার বলেই জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।