মানবদেহে কোভ্যাকসিন ৭৭.৮% কার্যকরী: ল্যানসেট

মানবদেহে কোভ্যাকসিন ৭৭.৮% কার্যকরী: ল্যানসেট

আরোহী নিউজ ডেস্ক: সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে ভারত বায়োটেকের প্রস্তুত করা কোভ্যাকসিন। কোভ্যাকসিন মানবদেহে ৭৭.৮% কার্যকরী। এছাড়া করোনার সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৭০.৮ শতাংশ কার্যকর কোভ্যাকসিন। সম্প্রতি বহুপ্রতিক্ষীত ল্যানসেট গবেষনায় উঠে এসেছে এমনই তথ্য। কোভ্যাকসিনের দুটি ডোজ নেওয়ার দুসপ্তাহ পর থেকেই শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হতে শুরু করে।

২০২০-র নভেম্বর থেকে ২০২১-এর মে মাস পর্যন্ত, ১৮ থেকে ৯৭ বছর বয়সের ২৪ হাজার ৪১৯ জনের মধ্যে কোভ্যাকসিনের ট্রায়াল হয়। সেই ট্রায়ালে কারোও মৃত্যু হয়নি। সম্প্রতি মেডিকেল জার্নালে প্রকাশিত হয়েছে এই তথ্য। করোনা আক্রান্তের ক্ষেত্রে কতটা কার্যকর কোভ্যাকসিন। গবেষণা বলছে, উপসর্গহীন সংক্রমিতদের ক্ষেত্রে এই ভ্যাকসিন ৬৩.৬ শতাংশ কার্যকর, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ এবং কাপ্পা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৯০.১ শতাংশ কার্যকর।

বহু প্রতিবন্ধকতা পেরিয়ে সপ্তাহখানেক আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় কোভ্যাকসিন। এর নেপথ্যে কোভ্যাকসিনকে নিয়ে নেতিবাচক প্রচারকেই দায়ী করেন কোভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থার চেয়ারম্যান ডক্টর কৃষ্ণা এল্লা। তিনি সাফ জানান, এমন প্রচার না হলে হয়ত কোভ্যাক্সিনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরিকালীন ব্যবহারের জন্য অনুমতি আরও আগেই দিত।