মধুমেহ রোগীদের যে যে ফল এড়িয়ে চলা উচিত

মধুমেহ রোগীদের যে যে ফল এড়িয়ে চলা উচিত

আরোহী নিউজ ডেস্ক: মধুমেহ  অসুখ  হলে সম্পূর্ণভাবে সেরে ওঠার কোনও উপায় নেই। তবে বিশেষজ্ঞদের মতে, এই অসুখ সম্পূর্ণভাবে সারান না গেলেও নিয়ন্ত্রণে রাখা যায়।  এর জন্য মধুমেহ রোগীদের মেনে চলতে হবে অনেক নিয়ম। খাদ্যাভ্যাস থেকে লাইফস্টাইল, সমস্ত কিছুতেই নিয়ম মেনে চলতে হয়। যেকোনও খাবার একেবারেই সঠিক নয় মধুমেহ রুগীদের জন্য।  এমন কিছু ফল রয়েছে যা খেলে ক্ষতি হয় মধুমেহ রোগীদের।

যে যে ফল মধুমেহ রোগীদের জন্য ক্ষতিকর- 

১. আনারস- যে ফলে অত্যধিক মাত্রায় শর্করা রয়েছে মধুমেহ রোগীদের খাবারের তালিকা থেকে সেই ফলগুলি বাদ দিলেই ভাল। এমনটাই মত বিশেষজ্ঞদের। এই ফলগুলির  মধ্যে অন্যতম হল আনারস। খেতে যতই সুস্বাদু হোক, মধুমেহ রোগীদের জন্য এটি ভয়ঙ্কর।

২. আম- গরমকাল পড়লেই যে ফলের কথা প্রথমে মনে আসে তা হল আম। খেতে যেমন সুস্বাদু,তেমনই লোভনীয়। তবে বিশেষজ্ঞদের মতে, আম মধুমেহ রোগীদের জন্য ক্ষতিকর। এতে থাকা উপাদান রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। 

৩.কিশমিশ-  যদি কারও ব্লাড সুগার বা মধুমেহ রোগের সমস্যা থাকে, তবে তাঁর এড়িয়ে চলা দরকার কিশমিশ।  এতে থাকা বিভিন্ন উপাদান রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে। এর পরিবর্তে মধুমেহ রোগীদের জন্য আমন্ড উপকারী হতে পারে।

৪.লিচু- আমের মতোই  আর একটি সুস্বাদু ফল হল লিচু। জিভে জল আনা এই ফল ক্ষতিকর মধুমেহ রোগীদের জন্য। খেতে যতই ভালো লাগুক,শরীরের কথা ভেবে লিচু খাদ্যতালিকা থেকে কমানো উচিত বলেই মনে করেন বিশেষজ্ঞ মহল।

৫.  চেরি- বিশেষজ্ঞদের মতে, এক কাপ চেরিতে থাকে ২০ গ্রাম শর্করা। যা মধুমেহ রোগীদের জন্য একেবারেই ঠিক নয়।