আবারও কৃষক আত্মহত্যা, এবার সুইসাইড নোটে নাম প্রধানমন্ত্রীর!

তাঁর মৃত্যুর জন্য সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীতিকেই দায়ি করেছেন ওই আত্মঘাতী কৃষক

আবারও কৃষক আত্মহত্যা, এবার সুইসাইড নোটে নাম প্রধানমন্ত্রীর!

আরোহী নিউজডেস্ক: দেশে ফের কৃষকের আত্মহত্যার ঘটনা ঘটল। এবার ঘটনাটি ঘটেছে, মহারাষ্ট্রের পুণেতে। পুলিশ সূত্রে জানা যাচ্ছে, ওই কৃষকের নাম দশরথ লক্ষণ কেদারি। বাড়ির পাশের পুকুরে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন বছর ৪৫-এর ওই ব্যক্তি। যদিও এই আত্মহত্যা আর পাঁচটা কৃষক আত্মহত্যার মত খবরের আলোয় আসত না। কিন্তু একটা সুইসাইডনোট বদলে দিল পুরো ঘটনার চালচিত্র। দেশ জুড়ে এই আত্মহত্যাকে কেন্দ্র করে রীতিমত শোরগোল পড়ে গিয়েছে। পুলিশ সূত্রে খবর, ওই সুইসাইড নোটে কৃষকদের দুরবস্থার কথা ব্যাখ্যা করেছেন দশরথ। এবং তাঁর মৃত্যুর জন্য সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই দায়ি করেছেন ওই আত্মঘাতী কৃষক। 


বর্তমানে কৃষকদের দুরবস্থার জন্য তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই কার্যত দায়ী করেছেন দশরথ। প্রধানমন্ত্রীর পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারকের নীতি কৃষকদের দুরবস্থার জন্য দায়ী করেছেন তিনি। সুইসাইড নোটে দশরথ লিখেছেন, " আমরা গরীব। আমাদের কাছে অর্থ নেই। মহাজনেরাও অর্থের জন্য তাগাদা করছে। আমরা কোথায় যাব ? বাজারে পেঁয়াজের যোগান দেওয়া আমাদের জন্য কষ্টসাধ্য।  আপনি নিজের কথা ভাবার পাশাপাশি আমাদের দুর্দশার কথাটাও একটু যদি ভাবতেন মোদি সাহেব।  আপনাকে ফসলের ন্যূনতম ফসলের দাম নিশ্চিত করতেই হবে।"

পাশাপাশি তিনি আরও বলেন, " মহাজনের লোকেরা আমদের হুমকি দিচ্ছে। সমবায় সংস্থার লোকজনও গালমন্দ করছে। সুবিচার পেতে আমাদের কোথায় যাওয়া উচিৎ? আপনার কৃষকদের দুরবস্থায় নীরবতা আমাকে জীবনের চরম সিদ্ধান্ত নিতে বাধ্য করছে। অনুগ্রহ করে আমাদের অধিকার ফিরিয়ে দিন।" যদিও শনিবার প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এই চিঠির শুরুতে শুভেচ্ছা জানাতে ভোলেননি দশরথ।