বাজারে শীঘ্রই 5g পরিষেবা আনতে চলেছে রিলায়েন্স জিও, জেনে নিন কত খরচ হতে পারে

বাজারে শীঘ্রই 5g পরিষেবা আনতে চলেছে রিলায়েন্স জিও, জেনে নিন কত খরচ হতে পারে

নিজস্ব সংবাদদাতা: দেশের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক Reliance Jio। সম্প্রতি ভারতে শেষ হয়েছে 5G স্পেকট্রাম নিলাম। এই নিলামে সবথেকে বেশি টাকা খরচ করেছে আম্বানির টেলিকম সংস্থা। শীঘ্রই জিওর 5G পরিষেবা শুরু হয়ে যাবে। কিন্তু কবে 5G লঞ্চ করবে জিও? তা নিয়ে কৌতূহল রয়েছে সকলের মধ্যেই। এই নিয়ে অনেক কানাঘুষো শোনা যাচ্ছে। তবে সংস্থার তরফ থেকে ইঙ্গিত মিলেছে 2022 সালের অগাস্টেই লঞ্চ হয়ে যেতে পারে রিলায়েন্স জিও 5G নেটওয়ার্ক। মনে করা হচ্ছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিস লিমিটেডের বার্ষিক সাধারণ সভা থেকেই 5G পরিষেবা শুরু করে দিতে পারে মুম্বইয়ের সংস্থাটি। 29 অগাস্ট এই সভা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই ভারতে 5G স্পেকট্রাম নিলাম শেষ হয়েছে। তাই এখন আর বাণিজ্যিকভাবে 5G নেটওয়ার্ক লঞ্চে কোন বাধা নেই।

Reliance Jio 5G: লঞ্চ কবে?

কোম্পানির তরফ থেকে 5G লঞ্চের দিনক্ষণ সম্পর্কে নির্দিষ্ট তথ্য জানানো না হলেও চলতি মাসেই 5G পরিষেবা শুরু করে দিতে পারে Jio। যদিও ইতিমধ্যেই Aittel ঘোষণা করে দিয়েছে অগাস্টেই 5G পরিষেবা শুরু হয়ে যাবে। এই রকম কোন ঘোষণা এখনও করেনি আম্বানির জিও। তবে দেশে প্রথম 5G নেটওয়ার্ক লঞ্চের রেকর্ড নিজের দখলে রাখার আপ্রাণ চেষ্টা করছে 2টি সংস্থাই।

5G নিলামে sub-GHz স্পেকট্রাম কিনেছে জিও। যা সংস্থাকে ভালো 5G কভারেজে সাহায্য করবে। এর ফলে প্রতিযোগীদের থেকে 5G দৌড়ে এগিয়ে থাকবে মুম্বইয়ের সংস্থাটি। যদিও মিড ব্যান্ডে সবথেকে বেশি স্পেকট্রাম কিনেছে Bharti Airtel। তাই দেশ জুড়ে খুব ভালো কভারেজ দিতে পারবেন গুরুগ্রামের সংস্থাটিও।

অনেকেই আশা করেছিলেন 15 অগাস্ট এই সংস্থাগুলি 5G পরিষেবা শুরু করে দিতে পারে। যদিও তা বাস্তবায়িত হয়নি। মনে করা হচ্ছে খুব বেশি ঢাকঢোল না পিটিয়েই এদেশে 5G লঞ্চ করতে পারে Jio।

Reliance Jio 5G: খরচ কত?

5G ব্যবহার করতে কত খর হবে এই বিষয়ে এখনও মুখ খোলেনি জিও। যদিও এই বিষয়ে প্রকাশিত রিপোর্টে বিভিন্ন তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে 4G-র থেকে অনেকটা বেশি দামে 5G প্ল্যান লঞ্চ করতে চলেছে জিও। কোম্পানির 5G পরিষেবা কোন ভাবেই সস্তা হচ্ছে না। একটি রিপোর্টে জানানো হয়েছিল Jio -র 5G পরিষেবা ব্যবহার করতে প্রতি মাসে অন্তত 400-500 টাকা খরচ করতে হবে।