কেমন চলছে স্কুল শিক্ষা? কেন্দ্রের তরফ থেকে পাঠানো হয়েছে ১৭১টি প্রশ্ন 

কেমন চলছে স্কুল শিক্ষা? কেন্দ্রের তরফ থেকে পাঠানো হয়েছে ১৭১টি প্রশ্ন 

আরোহী নিউজ ডেস্ক: বাংলার শিক্ষাব্যবস্থাকে ঘিরে নয়া কর্মসূচি কেন্দ্রের।  কেমন ভাবে চলছে রাজ্যের স্কুল শিক্ষা?সেই বিষয়ে জানতে চাইল কেন্দ্র সরকার। সম্প্রতি সেই বিষয়গুলি ভাল করে জানতে কেন্দ্রীয় সরকারের একটি কর্মসূচিতে ১৭১টি প্রশ্ন পাঠানো হয়েছে রাজ্যের শিক্ষা দফতরে। বিষয়টির নাম দেওয়া হয়েছে নিরাপত্তা অডিট।  এই বিষয়ে ৫ মে জেলার শিক্ষা আধিকারিকদের কাছে নির্দেশ পাঠিয়েছে শিক্ষা দফতর। নির্দেশিকা পাঠানোর পাশাপাশি পাঠানো হয়েছে ওই ১৭১টি প্রশ্নও। আগামী ২১ মে তারিখের মধ্যে এই প্রশ্নমালার উত্তরগুলি জানতে চায় শিক্ষা দফতর।

কেন্দ্রীয় সরকারের অধীন সেফটি অ্যান্ড সিকিউরিটি অফ চিল্ড্রেন ইন স্কুলসের অধীনে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস কর্মসূচির অধীনে এই বিষয়টি শুরু করা হয়েছে গোটা দেশে। সেই ভাবেই পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশনের আওতায় এই কর্মসূচি করতে বলা হয়েছে রাজ্য সরকারকে। স্কুল প্রশাসনের কাজকর্ম থেকে শুরু করে ছাত্র-ছাত্রীদের সুরক্ষার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষের তরফে কী কী বন্দোবস্ত করা হয়েছে তার বিস্তারিত জানতে চাওয়া হয়েছে। স্কুলের বাইরে নেশা জাতীয় দ্রব্যের কোনও বিক্রয় কেন্দ্র আছে কি না, তাও জানাতে বলা হয়েছে নতুন এই কর্মসূচিতে। বিদ্যালয়ে অগ্নিনির্বাহক ব্যবস্থা ও খেলার মাঠ আছে কিনা সেই বিষয়েও নজরদারি চলছে। 

শিক্ষা দফতর থেকে প্রত্যেকটি জেলার শিক্ষা আধিকারিককে এই কর্মসূচি পালনের জন্য প্রত্যেকটি স্কুলের কাছে নির্দেশ পাঠাতে বলা হয়েছে। কর্মসূচিটি সমগ্র শিক্ষা মিশনের আওতায় হলেও প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলগুলির কাছেও এই প্রশ্নমালা পাঠানো হয়েছে।