ঘরোয়া উপায়ে কিভাবে নেবেন ত্বকের যত্ন? জেনে নিন

সকলেই নিজেদের ত্বক চুল এবং স্বাস্থ্য নিয়ে সচেতন

ঘরোয়া উপায়ে কিভাবে নেবেন ত্বকের যত্ন? জেনে নিন

আরোহী নিউজ ডেস্ক: এই প্রজন্মের সকলেই নিজেদের ত্বক চুল এবং স্বাস্থ্য নিয়ে সচেতন। তবে বর্তমান সময়ে অনিয়মিত জীবন যাপন, এবং কর্ম ব্যস্ততার ফলে অনেকেই পরিচর্যা করার মতো সময় পান না। আর তার ফলেই দেখা যায় নানান সমস্যা।  বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বকের সঠিক পরিচর্যা না নিলে অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে পারে।
ত্বকের সৌন্দর্য ধরে রাখতে অনেকেই করে থাকে অনেককিছু।  বিশেষ করে ত্বক থেকে বয়সের ছাপ লুকাতে বর্তমানে অনেকেই নানা ধরনের সার্জারি কিংবা ইনজেকশন ব্যবহার করে থাকেন ।এগুলো কার্যকরী হলেও এর থেকে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। কিছু খাবার আছে যেগুলো নিয়মিত পাতে রাখলেই  আপনি ধরে রাখতে পারবেন আপনার চিরযৌবন। 

ত্বকে বয়সের চাপ আটকাতে খেতে হবে যেই খাবারগুলি -

১. পুষ্টিবিদদের মতে, ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না বাঁধাকপি। ত্বকে বয়সের ছাপ পড়তে না দেওয়ার পাশাপাশি কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে, ক্যানসারের ঝুঁকি কম করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

২. অ্যান্টি এজিং খাবার হিসেবে গাজরের জুড়ি মেলা ভার। ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। বরং ত্বক উজ্জ্বল করে তুলতে সাহায্য করে।

৩. প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্টস রয়েছে আঙুরে। ত্বক রক্ষা করতে দারুণ উপকারী।
৪. ডায়েটে প্রচুর সবুজ শাকসবজি রাখুন। ভিটামিন সি সমৃদ্ধ পালং শাক, কালে ও কলার্ডের মতো শাকগুলো সূর্যও দূষণের কারণে হওয়া ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে সহায়তা করে। ক্যাপসিকাম ও টমেটোতে কমলার চেয়েও বেশি ভিটামিন সি।
৫.আদা ও মধুও ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। আদায় থাকে জিঞ্জেরল। যার আছে প্রদাহরোধী বৈশিষ্ট্য। এটি ত্বকের পৃষ্ঠের ব্যাকটেরিয়া ধ্বংস করে। অন্যদিকে মধু ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না সহজে। 
৬.পেঁয়াজ শুধুমাত্র রান্নার স্বাদ বৃদ্ধির জন্যই ব্যবহার হয় না। এর উপকারিতা অনেক। বয়স ধরে রাখতে সাহায্য করে পেঁয়াজ। 
৭.অ্যালোভেরা শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে আপনি নিয়মিত অ্যালোভেরার রস খেতে বা ত্বকেও ব্যবহার করতে পারেন।
৮.ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই। শরীরে পর্যাপ্ত হাইড্রেশন ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। ফলে ত্বকের বলিরেখা দূর হয়।
কেউই চান না যে তার ত্বকে বুড়ির ছাপ পড়ুক । এজন্য ত্বকে বয়সের ছাপ পড়ার আগেই ঘরোয়া উপায়ে উপরের পদ্ধতিগুলি মেনে চললেই  চিরযৌবন থাকবে আপনার হাতের মুঠোয়।