১২৫ কিলোমিটার বেগে বইবে হাওয়া ঘূর্ণিঝড় অশনিতে, লন্ডভন্ড হয়ে যেতে পারে এই ৫ টি রাজ্য!

১২৫ কিলোমিটার বেগে বইবে হাওয়া ঘূর্ণিঝড় অশনিতে, লন্ডভন্ড হয়ে যেতে পারে এই ৫ টি রাজ্য!

দক্ষিণ আন্দামান এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের পার্শ্ববর্তী অঞ্চলে নিম্নচাপ তৈরি হয়েছে।বর্তমানে এর অভিমুখ উত্তর পশ্চিম দিকে রয়েছে। মৌসম ভবন ইতিমধ্যে উপকূলীয় মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছে।

সতর্ক রয়েছে নবান্নও। হাওয়া অফিস সূত্রে খবর, রবিবার বিকেলের মধ্যে মধ্যে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রুপ নিতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এই ঝড়ের অভিমুখ অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশার দিকে।

দক্ষিণ আন্দামান সাগরে তৈরী এই ঘূর্ণাবর্ত বর্তমানে রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে। তবে ১০ মে পর এই ঘূর্ণিঝড়ের মুখ ওড়িশার দিকে ঘুরে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের ১০ তারিখ থেকে সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

বিশেষ করে উপকূলীয় জেলাগুলোতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে আগামীকাল বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা এবং ১০ তারিখ থেকে ঝড় বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪৮ ঘন্টা উপরের ৫ টি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।

রাজ্য প্রশাসনের শীর্ষস্তর থেকে সম্ভাব্য বিপর্যয় মোকাবিলায় জেলা প্রশাসনকে একগুচ্ছ নির্দেশিকা দেওয়া হয়েছে। পাশাপশি পর্যাপ্ত ত্রাণের ব্যবস্থা রাখতে বলা হয়েছে। বিপর্যয় মোকাবিলা দল, এনডিআরএফ-কেও প্রস্তুত থাকার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

প্রয়োজনে নিচু এলাকা থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে আসতে ফ্লাড সেন্টারগুলিকেও প্রস্তুত রাখা হচ্ছে। নিচু এলাকা থেকে মানুষজনদের সরিয়ে আনার উদ্যোগ নেওয়া হচ্ছে। বিশেষ করে সুন্দরবন অঞ্চলে।