ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন জর্জিয়া মেলোনি

ইতালি সাধারণ নির্বাচনে মোট প্রাপ্ত ভোটের ৪৪ শতাংশ পেয়েছে দক্ষিণপন্থী জোট

ইতালির প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন জর্জিয়া মেলোনি

আরোহী নিউজডেস্ক: ইতালির রাজনীতিতে পট পরিবর্তনের ইঙ্গিত মিলেছিল বুথ ফেরত সমীক্ষায়। সেই ইঙ্গিতই সত্যি হল। ইতালির ইতিহাসে প্রথম বারের জন্য মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হলেন জর্জিয়া মেলোনি। আর মুসোলিনির 'ন্যাশানাল ফ্যাসিস্ট পার্টির' পর কট্টর দক্ষিণপন্থী দল হিসেবে ইতালির ক্ষমতায় এল ‘ব্রাদার্স অফ ইতালি’। 


ইতালি সাধারণ নির্বাচনে মোট প্রাপ্ত ভোটের ৪৪ শতাংশ পেয়েছে দক্ষিণপন্থী জোট। এর মধ্যে মেলোনির 'ব্রাদার্স অফ ইতালির' ঝুলিতে যায় ২৬ শতাংশ ভোট। অ্যান্টি ইমিগ্রেন্ট লীগ পার্টি পায় ৯ শতাংশ ভোট। ফরজা ইতালি পায় ৮ শতাংশ ভোট। দক্ষিণপন্থী জোটের সব থেকে বেশি শতাংশ ভোট পায় মেলোনির 'ব্রাদার্স অফ ইতালি'। অপরদিকে মূল প্রতিদ্বন্দ্বী মধ্য-বাম গণতান্ত্রিক দল ও তাদের জোট পায় ২৬ শতাংশ ভোট। 


সূত্রের খবর, যদিও কট্টর দক্ষিণপন্থী দল ইতালির সাধারণ নির্বাচনে বিজয়ী হয়েছে। কিন্তু এখনও ইতালিতে সরকার গঠন হতে বেশ কিছুটা সময় লাগবে। এই সময়ের মধ্যে পার্টি নেতারা রাষ্ট্রপতি সার্জিও ম্যাটারেল্লার সঙ্গে নতুন সরকার গঠনের ব্যাপারে পরামর্শ করবেন। যতদিন না পর্যন্ত পরবর্তী প্রধানমন্ত্রী ইতালির দায়িত্বভার নিচ্ছেন, ততদিন দ্রাঘি তত্ত্বাবধায়কের ভূমিকা পালন করবেন। কার্যতই ইতালির এই রাজনৈতিক পট পরিবর্তন বিশ্বজুড়ে দক্ষিণপন্থীদের উৎসাহিত করেছে। ইতিমধ্যে বিশ্বের নেতাদের শুভেচ্ছা বার্তায় ভেসে যাচ্ছেন জর্জিয়া। ইতালির নব নির্বাচিত প্রধানমন্ত্রী কে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও।