কলকাতায় শুরু হতে চলেছে 5G পরিষেবা, বড় ঘোষণা মুকেশ আম্বানির

কলকাতায় শুরু হতে চলেছে 5G পরিষেবা, বড় ঘোষণা মুকেশ আম্বানির

সম্প্রতি হয়ে যাওয়া 5G স্পেকট্রাম নিলামে সব চেয়ে বড় দরদাতা ছিল এবং ৮৮,০৭৮ অর্থ খরচ করে 5G স্পেকট্রাম কিনেছে এই সংস্থা। ইতিমধ্যে এই সংস্থা 5G নেটওয়ার্ক পরিষেবা (5G Network Service) চালু করার প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার কিছু দিন আগেই স্পেকট্রাম অ্যাসাইনমেন্ট লেটার জারি করেছে। যার মধ্যে দিয়ে টেলিকম প্রদানকারীরা প্রস্তুত হওয়ার সাথে সাথে 5G চালু করা শুরু করতে পারে। এই সংস্থা এবারে 5G নিয়ে বড় সর আপডেট দিলো।

চেয়ারম্যান মুকেশ আম্বানি 5G পরিষেবা শুরু করার তারিখ নিশ্চিত করেছেন। উক্ত সভায় তিনি ঘোষণা করেন যে, দেশজুড়ে 5G পরিসেবা দেওয়ার জন্য রিলায়েন্স জিও সম্পূর্ণরূপে প্রস্তুত।চলতি বছরের দীপাবলীর সময় দেশজুড়ে 5G পরিষেবা চালু করে দেবে এই সংস্থা। অর্থাৎ অক্টোবর থেকেই গ্রাহকেরা 5G ইন্টারনেট ব্যাবহার করতে পারবেন। এর পাশাপাশি তিনি বলেন প্রথম দিকে কোলকাতা, দিল্লি এবং মুম্বাইয়ে এই পরিষেবা চালু করা হবে। তবে আগামী ১৮ মাস অর্থাৎ ২০২৩ সালের মধ্যে সমগ্র ভারতকে 5G নেটওয়ার্কে মুড়ে ফেলা হবে।Jio 5G -এর ফলে দ্রুত ইন্টারনেট পরিষেবা ব্যাবহার করতে পারবেন গ্রাহকেরা।

5G রিচার্জ প্ল্যান গ্রাহকদের নাগালের মধ্যেই রাখা হবে বলে জানিয়েছেন মুকেশ আম্বানি। অন্যদিকে 5G নেটওয়ার্কের পাশাপাশি jio 5G মোবাইল লঞ্চ করার সিন্ধান্ত নিয়েছে। মোবাইলটি খুবই কম দামে গ্রাহকেরা পেয়ে যাবেন। ফিচার্সের কথা বলতে গেলে, ৫০০০ mAh ব্যাটারি সহ ১৮W ফাস্ট চার্জিংয়ের সুবিধা মিলবে। এছাড়া থাকবে ১৩ MP ব্যাক ক্যামেরা ও ৮MP ফ্রন্ট ক্যামেরা।