ঘরে বসেই 'ভূস্বর্গের' স্বাদ! এবার রসনাতৃপ্তি করুন কাশ্মীরি চিকেনের সাথে, রইল রেসিপি

ঘরে বসেই 'ভূস্বর্গের' স্বাদ! এবার রসনাতৃপ্তি করুন কাশ্মীরি চিকেনের সাথে, রইল রেসিপি

বাঙালি থেকে মোগলাই, দেশী থেকে বিদেশী, বাঙালির রসনাতৃপ্তির রাশ নেই কোত্থাও। আমরা কেবল পেট ভরাতে নয়, মন ভরাতেও সমান আগ্রহী। ফলতঃ এক‌ই ব্যঞ্জনের হরেক রকম পদের সমাহার থাকে আমাদের পাতে। রুইমাছের ঝোল থেকে দ‌ইরুই, রুইপাতুরী, রুই হরগৌরি আবার মুরগীর ঝোল থেকে দ‌ই মুরগী, কাঁচালঙ্কা মুরগী, ধনেপাতা মুরগী।


আর এবার মুরগীর‌ই আলাদা একটা রেসিপির সন্ধান দিতে চলেছি আপনাদের। কাশ্মীরি আপেল, কাশ্মীরি শাল তো হল, এবার মন মজান কাশ্মিরী মুরগীতেও। হ্যাঁ, আজ 'ভূস্বর্গ' স্টাইলে কিছুটা 'হটকে' মুরগী হতে চলেছে।


কাশ্মীরি চিকেন বানানোর উপকরণ
চিকেন, আদা রসুন বাটা, টমেটো পেস্ট, কাজু বাদাম পেস্ট, পেঁয়াজ কুচি, তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি, জয়িত্রী, লবঙ্গ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, টক দই, দুধ, পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল

প্রণালী


চিকেন ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর চিকেনের মধ্যে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে সবটা মাখিয়ে নিয়ে অন্তত ৩০ মিনিট রাখতে হবে। কড়ায় তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাংসের টুকরো গুলো দিয়ে এপিঠ ওপিঠ করে ভেজে তুলে নিতে হবে। ওই কড়াতেই পেঁয়াজ কুচি দিয়ে সেগুলোকে লালচে করে ভেজে নিতে হবে।


পেঁয়াজ ভাজা হয়ে এলে কড়ায় আদা রসুন বাটা দিয়ে নাড়তে থাকতে হবে। কাঁচা গন্ধ চলে গেলে টমেটো পেস্ট দিয়ে দিতে হবে। সামান্য নেড়েচেড়ে জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন আর টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। এরপর কাজু বাদামের পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে কষিয়ে তেল ছাড়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তেল ছাড়তে শুরু করলে কড়ায় দুধ মিশিয়ে সেটাকে ফুটতে দিতে হবে।
ফুটতে শুরু করলে ভেজে রাখা মাংসের টুকরো, চেরা কাঁচা লঙ্কা আর গরম মশলা গুঁড়ো দিয়ে ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট রান্না করতে হবে। ব্যস এবার ভাত কিংবা রুটি পরোটা পোলাওয়ের সাথে গরম গরম পরিবেশন করুন কাশ্মীরি চিকেন।