শীতকালে  নিজেকে সুস্থ  রাখতে ডায়েটে রাখুন এই চারটি ফল

health, fruits, lifestyle, diet

শীতকালে  নিজেকে সুস্থ  রাখতে ডায়েটে রাখুন এই চারটি ফল

আরোহী নিউজ ডেস্ক: বলতে গেলে দোর গোড়ায় শীত ,হেমন্তের সকালে উষ্ণ চায়ের কাপে আলতো ভাবে ঠোঁট ছোয়ানো আর  হালকা ঠান্ডার আমেজ, তাহলে কি শীত এসেই গেলো ?হওয়া অফিসের পূর্বাভাস জাকিয়ে শীত পরতে এখন ঢের দেরি।আর শীত আসলেই বাজারে দেখা যায় নানা মরসুমি  ফল থেকে বিভিন্ন  ধরনের  শাক -সবজী ।ফলের মধ্যে  মূলত ভিটামিন ‘সি’সমৃদ্ধ  ফল  খসখসে হয়ে যাওয়া ত্বক ও  শীতকালে নানা রোগব্যাধি থেকে আমাদের মুক্ত রাখে। তাই  জাকিয়ে শীত পরবার আগেই আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন এই ফলগুলিকে।

পেয়ারা: বছরের ১২ মাস বাজারে পেয়ারা পাওয়া গেলেও, ভিটামিন সি সমৃদ্ধ  এই ফল শীতকালে শরীরের পক্ষ্যে বেশি উপকারি। স্বাস্থ্য আর পুষ্টিগুনের কথা মাথায় আসলেই প্রথমেই মনে আসে পেয়ারার নাম। তাই শীতকালে  প্রতিদিনের খাদ্যতালিকায় পেয়ারা কিন্তু রাখা যেতেই পারে। পেয়ারায় আছে প্রচুর  অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ‘সি’ ও লাইকোপেন  যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। 

রোগ নিরময়ে পেয়ারার জুড়ি মেলা ভার। ডায়াবেটিসের জন্যও  পেয়ারা যেমন দারুন ভাবে সক্ষম অন্যদিকে চোখের জন্য পেয়ারা বেশ কার্যকরি।  পেয়ারা   পেটের রোগের পক্ষ্যে বেশ উপকারী ।  ক্যানসার  রোগ প্রতিরোধে  পেয়ারার বিশেষ কার্যকরি  ।অন্যদিকে পেয়ারায় আছে প্রচুর  পরিমাণে বিটা ক্যারোটিন, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ফলিক অ্যাসিড ও নিকোট্রিন অ্যাসিড। বয়সের সঙ্গে জড়িত নানা রোগ, যেমন: স্মৃতিভ্রংশ (আলঝেইমার), আরথ্রাইটিস বা হাঁটুব্যথা প্রতিরোধে সহায়তা করে পেয়ারা।

কমলালেবু :শীতকাল মাত্রেই  কমলালেবু। আর কমলালেবুতে থাকে প্রচুর বিটা ক্যারোটিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা হজমশক্তি বাড়ায়।কমলালেবু সর্দি-কাশি উপশমে বিশেষ উপযোগী ।  মানসিক অবসাদ দূর করার পাশাপাশি জ্বরের সময় কমলালেবু বিশেষ  ফলদায়ক । এছাড়াও কমলালেবুতে থাকে প্রচুর ভিটামিন ‘সি’ ও ক্যালসিয়াম যা  রক্তশূন্যতা ও জিভের ঘা সারাতেও বিশেষ উপকারী।

জলপাই:শীত আসলেই  জলপাই টক থেকে  জলপাই র আচার  যা  কিন্তু একদমই  কমন। এছাড়াও জলপাই তে থাকে  কিন্তু প্রচুর ভিটামিন ‘সি’, ‘ই’,  যাহ শরীরের অতিরিকত মেদ  ঝরানোর  কাজে বিশেষ উপযোগী । বাতের ব্যথা, হাঁপানি উপশমে জলপাই বেশ কার্যকর। অন্যদিকে জলপাই থেকে তৈরি  অলিভ অয়েল যাহ   হৃৎপিণ্ডের জন্য বিশেষ  উপকারি।  কোলন ক্যানসার প্রতিরোধে এই ভোজ্য অলিভ অয়েল বিশেষ ভূমিকা রাখে।

আমলকী: ভিটামিন ‘সি’তে সমৃদ্ধ  আমলকী যা  দাঁত, চুল, ত্বক কে ভাল রাখার পাশাপাশি জিভে  বিশেষ  রুচি বাড়ায়।  কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতা,মাথাব্যথা এমনকি বমিভাব দূর করতে বিশেষ  সাহায্য করে আমলকি।