সহজেই ওজন কমান শীতে, জানুন কি কি করণীয়

সহজেই ওজন কমান শীতে, জানুন কি কি করণীয়

আরোহী নিউজ ডেস্ক : শীত এখন দোরগোড়ায়, আর শীতে আমরা সবাই ঠান্ডায় আড়ষ্ঠ হয়ে পড়ি তবে জানেন কি শীতে ওজন কমানো অনেক সহজ। অলসতা ছেড়ে যদি শরীরের যদি খেয়াল রাখা যায় তাহলে ওজন কমানো সব থেকে সহজ। চলুন জেনে নেওয়া যাক শীতে কিভাবে কমাবেন ওজন। 

গরম জল খান : 

ওজন কমাতে গরম জল পানের বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। গরমকালে এটা কঠিন হলেও শীতকালে বেশ সহজ। হালকা গরম জল পানের বিভিন্ন উপকারিতা রয়েছে। যেমন, এটি দেহের অতিরিক্ত ফ্যাট ভেঙে দেয় এবং সঠিক তাপমাত্রা বজায় রাখতে সহায়তা করে। শীত মৌসুমে আদা, লং ইত্যাদি হার্বাল চা তো আছেই। তাই ওজন কমাতে কুসুম গরম জল খুবই উপকারী।

শীতকালীন সবজি খান : 

দেহের ওজন কমাতে শীতকালীন শাকসবজি বেশ কার্যকর। এমনকি উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল কমাতেও শীতকালীন সবজির জুড়ি নেই। এ সময়ে হাতের নাগালেই পাওয়া যায় নানা ধরনের ভেষজ প্রোটিন, কম ক্যালরি ও অধিক পুষ্টিগুণসমৃদ্ধ শাকসবজি। এ জন্য খেতে পারেন টমেটো, ফুলকপি, বাঁধাকপি, পালংশাক, শালগম ইত্যাদি।এসব শাকস সবজিতে ফাইবার বিদ্যমান। ডায়েটে এদের যুক্ত করলে ক্যালরির ঘাটতিও পূরণ হবে। তবে শারীরিক চাহিদা অনুযায়ী কোন খাবার কতটুকু খাওয়া উচিত তা পুষ্টিবিদের কাছে জানা যায়।

ব্যায়ামের সময় বৃদ্ধি : 

গরমের সময় ব্যায়াম করতে গিয়ে ক্লান্ত হন অনেকে। তবে শীতে দিনের বেলা ব্যায়াম করা যেতে পারে। ঘাম বের হওয়ার কারণে শরীর থেকে লবণ জল বের হয় বলে দ্রুত ক্লান্তি আসে। কিন্তু শীতের আবহাওয়ায় ঘাম কম হয়। তাই একটু বেশি সময় নিয়ে ব্যায়াম করা সম্ভব। এই সময় সতেজ ও সুস্থ থাকতে সাধারণ ব্যায়ামের পাশাপাশি স্কিপিং, যোগ, মেডিটেশনও যোগ করতে পারেন।